অস্ট্রেলিয়ার মাটিতে ফের হেরে বিশ্ব রেকর্ড করল পাকিস্তান

৩ ডিসেম্বর, আবারও পাকিস্তান তার হার মেনে নিল। টেস্ট ক্রিকেটে পাকিস্তানের আত্মসমর্পণ আবারও দেখা গেল। ব্রিসবেনের পর দিনরাতের অ্যাডিলেড টেস্টেও ইনিংস ব্যবধানে অস্ট্রেলিয়ার সামনে হারল পাকিস্তান। একদিকে তিনবার
সেঞ্চুরির রেকর্ড গড়া ডেভিড ওয়ার্নারের ৫৮৯ রান অন্যদিকে দুই ইনিংস মিলিয়েও ৪৮ রান কম করে পাকিস্তান। আর পাকিস্তানের এমন পরাজয় এবার টেস্টে টানা হারের রেকর্ড থেকে মুক্তি পেল বাংলাদেশ।
টেস্টে পরাজিত হওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের লজ্জার রেকর্ড ভেঙে বিশ্ব রেকর্ড গড়ল এবার পাকিস্তান। উল্লেখ্য,

ভারতে ২০০০ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত কোন জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। আর ১৯৯৯ সাল থেকে এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে জয়ের দেখা পায়নি পাকিস্তান। সিরিজের শেষ টেস্টে অ্যাডিলেডে ইনিংস ও ৪৮ রানে পরাজিত হয় পাকরা। ১৯৯৯ সাল থেকে এখনও পর্যন্ত টানা ১৪ বার হার অস্ট্রেলিয়ার মাটিতে। এখন এই রেকর্ড কোথায় গিয়ে থামে সেটাই দেখার বিষয়। ফলে এবার ১৩ বার হারে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়তে। অন্যদিকে তালিকার তৃতীয় স্থানে আছে ভারতও। ১৯৪৮ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে ভারত হারে টানা ৯ বার টেস্টে। আগামী ১১ এবং ১৯ ডিসেম্বর রাওলপিন্ডি ও করাচিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে দুটি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান। সেখানের ফল এবার কি আসবে তাই দেখবার বিষয়।