২০১৯ এর এই স্বাধীন দেশে দাঁড়িয়ে আমরা নিজেদের স্বাধীন মনে করিনা

৩ ডিসেম্বর, কিছুদিন আগে ঘটে যাওয়া হায়দ্রাবাদের ধর্ষণের রেশ এখনও কাটেনি, সারা দেশবাসী ক্ষোভে ফুঁসছে, দোষীরা শাস্তি পাবে কবে! প্রশ্ন একটাই।এদিকে জেলে বসে অভিযুক্তরা দিব্যি কাটাচ্ছে তাদের দিন, তারা হয়তো এখনও বোঝেনি তারা কত বড় অন্যায় করেছে। শোনা যাচ্ছে রাতে মটনকারি দেওয়া হচ্ছে তাদের।দুপুরে ভাত-ডাল। দিব্যি স্বাচ্ছন্দে দিন যাচ্ছে তাদের। শুক্রবার ওই চার অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। তারপরই তাদের তেলঙ্গনার চেরলাপল্লি কারাগারে নিয়ে যাওয়া হয়। কড়া নিরাপত্তার মধ্যেই রাখা হয় তাদের। পাশাপাশি খেতে দেওয়া হয়েছে ভাত–ডাল–মটনকারি। জানা গিয়েছে প্রথম রাতে নাকি ঘুমাতেই পারেনি চার অভিযুক্ত।

অভিযুক্তদের শাস্তির দাবিতে গোটা দেশ যেন আর্তনাদ করছে। কিন্তু কোথায়! থামছেই বা কোথায় এ ঘৃণ্য অপরাধ? ২৬ বছর বয়সী পশু চিকিৎসক প্রিয়াংকা রেড্ডির পরও সামনে এসেছে ৬ বছরের এক শিশুর ধর্ষণের কথা। আরও কত নারী প্রতিনিয়ত শিকার হচ্ছে যা প্রকাশ্যে আসছে না।ইতিমধ্যে প্রশ্ন তুলেছে শিশু কন্যা থেকে শুরু করে বহু নারী, প্রশ্ন একটাই ‘আমাদের দেশে আমরা কবে সুরক্ষিত হব?’ ভারত স্বাধীনতা অর্জন করেছে বহুদিন আগেই কিন্তু এখনও সেই স্বাধীন দেশে কোনও নারী স্বাধীন নেই।তাহলে কি বলা যায় সত্যি ভারত পুরোপুরি স্বাধীন? গত এক বছরে প্রায় ১লাখ ৫৬ হাজার নারীর ধর্ষণ ও খুনের মামলা দায়ের হয়েছে।আরও কত নারী হয়ত এ বিষয়ে মুখ খোলেনি। কিন্তু যোগ্য শাস্তি পেয়েছে কজন?
সকলের একটাই চাহিদা, যেসকল অভিযুক্তকে গ্রেফতার করা হচ্ছে তাদের এমন শাস্তি দেওয়া উচিত যাতে অন্যরা এরকম অপরাধ করার আগে একবার ভাবে সেই শাস্তির কথা। অনেকেই দাবি করেছেন, প্রিয়াঙ্কার ধর্ষণের অভিযুক্তদের জনগণের হাতে তুলে দেওয়া হোক। জয়া বচ্চন বলেছেন, সকলের সামনে পিটিয়ে মারা হোক তাদের, সকলেই এই চারজন অভিযুক্তদের কঠোর থেকে কঠোরতম শাস্তি যত দ্রুত সম্ভব দেওয়ার দাবি জানায় । সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও সকলে এই ঘৃণ্য অপরাধের দ্রুত শাস্তির দাবি করেছে। এমনকি প্রিয়াঙ্কার খুনের অভিযুক্ত রবিবারই মহম্মদের মা নিজে জানিয়েছেন, ‘‌মেয়েটিকে যেভাবে পুড়িয়ে মারা হয়েছে, সেভাবেই আমার ছেলেকেও পুড়িয়ে মারা হোক’।

শেষমেশ একটাই প্রশ্ন থেকে যাচ্ছে, ২০১৯ এর এই শিক্ষিত সমাজে মানুষ কেন এখনও এই অশিক্ষিত আচরণ করে বেড়াচ্ছে যার শিকার হচ্ছে নিরীহ মানুষ! কবে নেওয়া হবে এমন পদক্ষেপ যেখানে এরম জঘন্য অপরাধ বন্ধ হবে আর প্রতিটি নারী স্বাধীন ভাবে জীবন যাপন করতে সক্ষম হবে?