আমেরিকার অস্থায়ী প্রেসিডেন্ট হলেন কে? নামটি জেনে নিন

অস্থায়ী

আমেরিকার অস্থায়ী প্রেসিডেন্ট হলেন কে? নামটি জেনে নিন। আমেরিকার প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস। প্রেসিডেন্ট জো বাইডেন চিকিৎসার কারণে কিছুক্ষণের জন্য ছুটিতে যাচ্ছেন। তাঁর অনুপস্থিতিতে সাময়িক প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্ট।

 

হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, শুক্রবার কোলনোস্কপি করাতে অজ্ঞান করা হবে প্রেসিডেন্ট বাইডেনকে। সেই সময় আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব থাকবে কমলার কাঁধে। একে রুটিন চেক–আপ বলা হচ্ছে। জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শারীরিক পরীক্ষার জন্য যাচ্ছেন ৭৯ বছরের জো বাইডেন।

 

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, ‘‌অ্যানাস্থেশিয়ার প্রক্রিয়া চলাকালীন কিছুক্ষণের জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন প্রেসিডেন্ট বাইডেন। সেই সময় হোয়াইট হাউসের ওয়েস্ট উইংয়ে নিজের অফিস থেকেই কাজ করবেন হ্যারিস।’‌ নিয়ম অনুযায়ী, অজ্ঞান অবস্থায় আমেরিকার প্রেসিডেন্ট থাকতে পারবেন না বাইডেন। তাই শুধুমাত্র সেই সময়ের জন্য প্রেসিডেন্ট হবেন কমলা।

 

আর ও পড়ুন    মেঘ কাটলেই জাঁকিয়ে নামতে চলেছে শীত

 

সেই সময় ৫৭ বছরের কমলার হাতেই থাকবে আমেরিকার সেনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ ও পরমাণু অস্ত্রের ভান্ডার। এরকম ঘটনা আগেও ঘটেছে। ২০০২ এবং ২০০৭ সালে একইভাবে চিকিৎসার কারণে ছুটি নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশ। সেই সময়ও সাময়িক প্রেসিডেন্ট করা হয়েছিল তৎকালীন ভাইস প্রেসিডেন্টকে। এবার জো বাইডেনের ক্ষেত্রেও তাই হচ্ছে।

 

উল্লেখ্য, আমেরিকার অস্থায়ী প্রেসিডেন্ট হলেন কে? নামটি জেনে নিন। আমেরিকার প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস। প্রেসিডেন্ট জো বাইডেন চিকিৎসার কারণে কিছুক্ষণের জন্য ছুটিতে যাচ্ছেন। তাঁর অনুপস্থিতিতে সাময়িক প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্ট। হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, শুক্রবার কোলনোস্কপি করাতে অজ্ঞান করা হবে প্রেসিডেন্ট বাইডেনকে। সেই সময় আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব থাকবে কমলার কাঁধে। একে রুটিন চেক–আপ বলা হচ্ছে। জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শারীরিক পরীক্ষার জন্য যাচ্ছেন ৭৯ বছরের জো বাইডেন।