পুজোর সময়ের আকাশে দেখা যাবে অপূর্ব মহাজাগতির দৃশ্য, কবে? জানুন

আকাশে

পুজোর সময়ের আকাশে দেখা যাবে অপূর্ব মহাজাগতির দৃশ্য, কবে? জানুন ।  পুজোর আনন্দে মেতে ওঠার পাশাপাশি এই সপ্তাহে আকাশের দিকে চোখ রাখতে ভুলবেন না। কারণ,   ফের মহাজাগতিক সহাবস্থান ঘটতে চলেছে।  সৌরজগতের তিন তারার কাছাকাছি আসতে চলেছে চাঁদ। পুজোর সময় যখন বাংলা উৎসবমুখর সে সময় উৎসব হবে আকাশেও।

 

শুক্র, শনি এবং বৃহস্পতি, তিন গ্রহেরই কাছাকাছি আসবে পৃথিবীর একমাত্র উপগ্রহ। ৯ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত সন্ধে হলেই আকাশে দেখা যাবে অপূর্ব  দৃশ্য।  পূর্ণিমা পর্যন্ত প্রতিদিন চাঁদকে প্রথমে শুক্রগ্রহ বা শুকতারার কাছাকাছি দেখা যাবে। দুটোকেই দেখাবে উজ্জ্বল। শনিবার সন্ধে থেকে বুধবার অষ্টমীর রাত পর্যন্ত এই দৃশ্য দেখা যাবে। এরপর বৃহস্পতি এবং শনির মাঝখানে চলে আসবে চাঁদ।

 

আর ও   পড়ুন      সীমান্ত থেকে চীন সেনা না সরালে ভারতও সেনা সরাবে না, হুঁশিয়ারি দিলেন সেনা প্রধান

 

চাঁদের আলো উজ্জ্বল তো হবেই, সেই সঙ্গে রুপোলি রঙে দেখা যাবে বৃহস্পতিকে। শনির রঙ হবে হলদে সাদা। এই মহাজাগতিক দৃশ্য দেখতে কোনও দূরবীন বা টেলিস্কোপের প্রয়োজন নেই। খালি চোখেই দেখা যাবে।

 

উল্লেখ্য,

ফের মহাজাগতিক সহাবস্থান ঘটতে চলেছে।  সৌরজগতের তিন তারার কাছাকাছি আসতে চলেছে চাঁদ। পুজোর সময় যখন বাংলা উৎসবমুখর সে সময় উৎসব হবে আকাশেও।শুক্র, শনি এবং বৃহস্পতি, তিন গ্রহেরই কাছাকাছি আসবে পৃথিবীর একমাত্র উপগ্রহ। ৯ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত সন্ধে হলেই আকাশে দেখা যাবে অপূর্ব  দৃশ্য।

 

পূর্ণিমা পর্যন্ত প্রতিদিন চাঁদকে প্রথমে শুক্রগ্রহ বা শুকতারার কাছাকাছি দেখা যাবে। দুটোকেই দেখাবে উজ্জ্বল। শনিবার সন্ধে থেকে বুধবার অষ্টমীর রাত পর্যন্ত এই দৃশ্য দেখা যাবে। এরপর বৃহস্পতি এবং শনির মাঝখানে চলে আসবে চাঁদ। চাঁদের আলো উজ্জ্বল তো হবেই, সেই সঙ্গে রুপোলি রঙে দেখা যাবে বৃহস্পতিকে। শনির রঙ হবে হলদে সাদা। এই মহাজাগতিক দৃশ্য দেখতে কোনও দূরবীন বা টেলিস্কোপের প্রয়োজন নেই। খালি চোখেই দেখা যাবে।