আগামী ২ মাসের মধ্যে দেশেই তৈরী হবে কোভিড ১৯ টেস্ট কিট, দাবি করেছেন আইসিএমআর

0
33

১ এপ্রিল, মঙ্গলবার পর্যন্ত সরকারি ডায়াগনস্টিক ল্যাবে মোট ৪২,৭৮৮টি কোভিড ১৯ নমুনা পরীক্ষা হয়েছে। এই মুহূর্তে সারা দেশে আইসিএমআর-এর অধীনে ১২৩টি পাবলিক সেক্টর ল্যাবে কোভিড ১৯ পরীক্ষা চলছে।করোনার জেরে দেশে চলছে লকডাউন, আর তার জেরে পরীক্ষা করার জন্য কিটের অভাব দেখা দিয়েছে।কিন্তু এবার এই সমস্যার সমাধান করবে ভারত।অন্ধকারের মধ্যেও দিশার আলো।আগামী ২ মাসের মধ্যে দেশেই তৈরী হবে কোভিড ১৯ টেস্ট কিট, দাবি আইসিএমআর-এর।

নতুন সেরোলজিকাল ডায়াগনস্টিক টেস্টিং কিট তৈরী করতে বেশ কিছু রিসার্চ সংস্থা এই বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।এ ব্যাপারে আইসিএমআর-এর প্রধান এপিডেমিওলজিস্ট এবং কমিউনিকেবল ডিজিজ বিশেষজ্ঞ ডা আর আর গঙ্গাখেদকর বলেন, একবার ভাইরাস আলাদা করা সম্ভব হলে ডায়াগনস্টিক কিট, ওষুধ এবং ভ্যাক্সিন তৈরির গবেষণা এগিয়ে নিয়ে যাওয়া সহজ হয়ে ওঠে।ভারত সেই লক্ষের দিকেই এগোচ্ছে।

দ্রুত এই কাজে সফল পাওয়ার জন্য কেন্দ্রীয় সরকার একটি সায়েন্স এবং টেকনলজি কমিটি গঠন করেছে ভি কে পাল এবং প্রধান সায়েন্টিফিক উপদেষ্টা কে বিজয়রাঘবনের নেতৃত্বে। কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ, ডিপার্টমেন্ট অফ বায়োটেকনলজি, ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনলজি এবং অন্যান্য সংগঠনের সঙ্গে এই কমিটি যৌথভাবে কাজ করবে।ভারতে এক-দু মাসের মধ্যেই ভারতে অন্তত একটি সেরোলজিকাল ডায়াগনস্টিক পরীক্ষা হবে, এমনটাই আশা করেছেন ডা আর আর গঙ্গাখেদকর।উল্লেখ ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৭১৬ ও মৃত্যু হয়েছে ৩৫ জনের।কিন্তু এর মধ্যেও যারা ভালোর দিকে এগোচ্ছেন তাদের সংখ্যা প্রায় ১৫০।