আদোও কী প্রাণীঘটিত এই ভাইরাস? চীনের বাজারে ধরা পড়া ছবি ফের সন্দেহ বাড়াল!

0
218

৩১ মার্চ, চীন থেকে আসা করোনার মতো এক ভাইরাস গোটা দেশকে তাড়িয়ে বেড়াচ্ছে।চিনের কারণে থমকে গিয়েছে গোটা বিশ্ব।একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।সংক্রমণের মাত্রা ক্রমশ হাতের বাড়িয়ে চলে যাচ্ছে।এদিকে যেসকল প্রাণীর জন্য এই ভাইরাস বিশ্বে মহামারীর আকার নিয়েছে বলে দাবি করা হয়, সেইসকল প্রাণী ফের বাজারে বিক্রি হচ্ছে! যা দেখে হতবাক অনেকেই।

কেউ বলছে সামুদ্রিক প্রাণী থেকে কারোর কথায় প্যাঙ্গোলিন থেকে এই রোগের উৎপত্তি।অনেকে বাদুড় থেকে এ ভাইরাস ছড়াতে পারে বলে মনে করেছিলেন।কিন্তু সম্প্রতি এ নিয়ে বহুবার চর্চা হয়েছে, যা থেকে এটা বারংবার উঠে এসেছে যে এটি কোনও প্রাণীঘটিত ভাইরাস নয়, এ ছিল চীনের কোনও জৈব-অস্ত্র।এসব চীনের পূর্ব পরিকল্পনা। এই ধারণাই ফের সঠিক বলে প্রমাণিত হল।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেলি মেলের এক প্রতিবেদক চিনের বিভিন্ন বাজার ঘুরে সংগ্রহ করল এমনই কিছু তথ্য। সেখানে ঘুরে বেড়ানোর পর ডেলি মেলে তিনি লিখেছেন, খাঁচার ভিতরে আতঙ্কিত কুকুর, বিড়াল ও খরগোশ রাখা আছে বিক্রির জন্য। আছে চিনের মানুষের অতি প্রিয় বাদুড়ও।চীন জেনেও কেন আবার এই ভুল করবে? তাহলে কী এটি কোনও প্রাণী ঘটিত রোগ নয়, এর পেছনে কী সত্যি রয়েছে অন্য কোনও কারণ?