স্থগিত কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

আন্তর্জাতিক

স্থগিত কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব । মঙ্গলবার রাতে করোনা রিপোর্ট পজিটিভ আসে ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজক কমিটির প্রধান রাজ চক্রবর্তীর। বুধবারই আক্রান্ত হয়েছেন কমিটির অন্যতম সদস্য পরমব্রত চট্টোপাধ্যায়। এই পরিস্থিতিতে রাজ্যের তরফে চলচ্চিত্র উৎসব বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৭ তারিখ থেকে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক সূচনা হওয়ার কথা ছিল। কিন্তু একের পর এক করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় উৎসবকে স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল।

 

প্রথমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বহর কমিয়ে আগামী ৭ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে KIFF 2022। কথা ছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে নয় কোভিড পরিস্থিতিতে নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি উদ্বোধন হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। বিভিন্ন ভাষার মোট ১৬১টি ছবি দেখানোর কথা ছিল। ২০০টি শো দেখানো হত। ১০ টি প্রেক্ষাগৃহে দেখানোর কথা ছিল শোগুলি। ৭১টি দেশ থেকে মোট ১৬৯৮ টি আবেদন জমা পড়েছিল।

 

প্রথমে চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন বিধায়ক রাজ চক্রবর্তী করোনা আক্রান্ত হন। বুধবার টুইট করে করোনা আক্রান্ত হওয়ার খবর জানান অভিনেতা এবং উৎসব কমিটির অন্যতম সদস্য পরমব্রত চট্টোপাধ্যায়। বুধবার টুইটে পরম লেখেন, ‘২৭ ডিসেম্বর মুম্বইয়ে থাকাকালীন কিছু মৃদু উপসর্গ ছিল। কিন্তু করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসে। এর পর ৩০ ডিসেম্বর কলকাতায় ফিরি। ২ জানুয়ারির মধ্যে আর কোনও উপসর্গ ছিল না। কিন্তু আগের দিন একটি রুটিন টেস্ট করিয়েছিলাম। এখন তার রিপোর্ট পজিটিভ এসেছে।’

 

আর ও পড়ুন    সিসিলিতে উদ্ধার প্রচুর শিশু মমি, রহস্য উদঘাটনে মরিয়া বিজ্ঞানীরা

 

বুধবার এই মর্মে একটি বিবৃতি প্রকাশ করা হয় রাজ্য সরকারের তরফ থেকে। জানানো হয়, শীঘ্রই চলচ্চিত্র উৎসবের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে। তবে আপাতত উৎসব স্থগিত করা হল। জানা গিয়েছে, ফোনে রাজ চক্রবর্তীর সঙ্গে বিস্তারিত আলোচনা করেন। পরিস্থিতি পর্যলোচনা করে উৎসব স্থগিত রাখার পক্ষেই সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার নন্দনে কলকাতা আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন পরমব্রত। তাঁর সঙ্গে মঞ্চে ছিলেন পরিচালক অরিন্দম শীল ও অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। তারপর বুধবারই তাঁর কোভিড পজিটিভ হওয়ার খবর আসে।

 

ঐ একই দিনে কোভিডে আক্রান্ত হন কবি শ্রীজাত। বর্তমানে আইসোলেশনে রয়েছেন তিনি। দ্বিতীয়বারের জন্য করোনায় আক্রান্ত হয়েছেন তিনি। কিছুদিন আগেই করোনা আক্রান্ত হয়েছেন সৃজিত মুখোপাধ্যায়। তাঁরও ডবল ভ্যাকসিনেশন হয়েছিল বলেই খবর। সম্প্রতি অভিনেত্রী তথা রাজনীতিক পার্নো মিত্রও কোভিড আক্রান্ত হয়েছেন। কোভিডে আক্রান্ত হয়েছেন অভিনেতা রুদ্রনীল ঘোষও ।