এবার থেকে স্বয়ংক্রিয় মেশিনের সাহায্যে জানা যাবে মামলার যাবতীয় তথ্য

0
6

 

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর:-আদালতে গিয়ে ঝক্কি পোহানোর দিন এখন শেষ। আজকের পর অন্তত এমনটা বলাই যায় ।দুর্গাপুর মহকুমা আদালতে বসল স্বয়ংক্রিয় হেল্পডেস্ক কিয়স্ক । অনেকটা এটিএম মেশিনের মতন দেখতে এই স্বয়ংক্রিয় মেশিনের সাহায্যে মামলাকারীরা জানতে পারবেন মামলা সংক্রান্ত যাবতীয় তথ্য । এটিএম পিনকোডের মতনই এই মেশিনে মামলার নম্বর দিলেই এলইডি স্ক্রীনে ভেসে উঠবে সেই মামলার যাবতীয় তথ্য । এই মুহুর্তে মামলা কি অবস্থায় রয়েছে , আগামী তারিখ কবে পড়েছে , কোন আদালতে মামলা চলছে , কোন বিচারকের কক্ষে মামলার শুনানী চলছে , ইত্যাদি যাবতীয় তথ্য নিমেষে জেনে যাবেন মামলাকারীরা । পশ্চিম বর্ধমান জেলায় দুর্গাপুর মহকুমা আদালতেই প্রথম এই স্বয়ংক্রিয় কিওস্কের উদ্বোধন করলেন অতিরিক্ত জেলা জর্জ রাজা রায় ।


দুর্গাপুর আদালতের বিচারক অভিজিত চ্যাটার্জী জানালেন , এই বিশেষ কিওস্কের ফলে লাভবান হবেন মামলাকারীরা । আদালতে বহু মানুষ এসে কার্যত দিশেহারা হয়ে পড়েন , কি করবেন ভেবে পান না , তাদের জন্য দিশা দেখাবে এই স্বয়ংক্রিয় কিওস্ক , জানালেন মাননীয় বিচারপতি ।বার এ্যাসোশিয়েশনের সম্পাদক অনুপম মুখার্জী জানান যে এই মেশিনের সাহায্যে উপকৃত হবে ল ক্লার্ক সহ মুহুরী ও আদালতের অন্যান্য কর্মীরা ।

আদালতে এসে বহু মানুষ অশুভ চক্রের ফাঁদে পড়ে সর্বশান্ত হয়েছেন , এমন উদাহরন ভুরি ভুরি রয়েছে । সাধারন মানুষের কাছে আদালত অনেকক্ষেত্রেই বিভীষিকার কারন হয়ে দাঁড়াত । বেশীরভাগ সময়েই মামলার গতিপ্রকৃতি না জানতে পারায় সমস্যায় পড়ত মানুষ । এই স্বয়ংক্রিয় যন্ত্রের সাহায্যে একদিকে যেমন মানুষের সমস্যার সমাধান হল , অন্যদিকে অশুভ চক্রের দাপাদাপিও যে শেষ হবে , তা বলাইবাহুল্য ।