আমেরিকা নিয়ে এবার কী বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান ?

এবার

আমেরিকা নিয়ে এবার কী বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান ?  আফগানিস্তানের   তালিবানের সমর্থন করে এবং  মার্কিন প্রেসিডেন্টের জো বাইডেনের সিদ্ধান্তের সমালোচনা করে এর আগে  ইসলামাবাদ ব্যাপক বিপাকে পড়ে যায়। এই পরিস্থিতিতে ইমরান খান, নিজের ভাববূর্তি ফের একবার আমেরিকার সামনে শুধরে নিতে নতুন প্রচেষ্টা শুরু করলেন। যে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমরান কয়েকদিন আগে মুখ খুলেছিলেন, সেই মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে এবার নিজের তরফে সাফাই দিয়ে  আমেরিকাকে সন্তুষ্টে রাখার চেষ্টা দেখা গেল ইমরান খানের।

 

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর সিদ্ধান্ত নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রবল সমালোচনায় মুখে পড়েন।  বিশ্বের বহু দেশ এই ইস্যুতে আমেরিকার সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে।  এদিকে একটা সময়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানে তালিবানি দাপট নিয়ে মুখ খুলে আমেরিকার প্রেসিডেন্টের সমালোচনা করেছিলেন । ঠিক সেই জায়গা থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে জো বাইডেনের প্রবল স্তূতি শুরু করলেন  ইমরান খান।

 

আর ও  পড়ুন  পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন, কবে থেকে ? জানুন

 

এর আগে আমেরিকার সমালোচনা করে ইমরান বলেছিলেন যে, ২০ বছর ধরে আফগানিস্তানে যে প্রবল জটিলতা তৈরি হয়েছিল তার সুষ্ঠ  সমাধান করতে না পেরে , পাকিস্তানকে ব্যবহার করে এই জটিলতা কাটাবার চেষ্টা করা হয়েছে। এই বক্তব্য রেখে , কার্যত আমেরিকা পাকিস্তানকে ব্যবহার করতে চেয়েছে বলেই ইঙ্গিত দিয়েছিলেন ইমরান খান। সেই জায়গা থেকে, বর্তমানে ইমরান যে বক্তব্য রেখেছেন তাতে রীতিমতো কূটনৈতিক চাল  রয়েছে বলে মনে করছেন অনেকেই।

 

বর্তমানে মার্কিন প্রেসিডেন্টের প্রবল স্তূতি করলেও ইমরান খানের দাবি ছিল এককালে, আফগানিস্তান থেকে যেদিনই আমেরিকা সেনা সরানোর সিদ্ধান্ত নিয়ে নিয়েছে, সেদিনই কার্যত তালিবান নিজের জয়ের ঘোষণা করে দিয়েছে। ফলে ২০২১ সালে ১৫ অগাস্ট কাবুল পতন ও আফগানিস্তানে ২০ বছর বাদে ফের তালিবানের ফিরে আসার জন্য জো বাইডেনকেই দায়ী করেছিলেন ইমরান খান।