করোনার সময় যেখানে সেখানে হাঁচতে সমস্যা? জেনে নিন এরকম সময় হাঁচি পেলে কি করবেন

0
14

নিউজ ডেস্ক, ২৩ নভেম্বর, ২০২০:করোনা আবহে এমন অবস্থা হয় গেছে রাস্তায় বাইরে বেরোলে কারোর সামনে , বাসে, অফিসে হাঁচি দিতেই সমস্যা। পাছে কেউ করোনা আক্রান্ত না ভেবে ফেলে। আবহাওয়া বদলের সময় ঠান্ডা লেগে সর্দি,কাশি,হাঁচির সমস্যা লেগেই থাকে। কিন্তু করোনা আবহে নিজেকে খুবই সাবধানে ও যত্নে রাখতে হচ্ছে। তাই হাঁচি,সর্দি, কাশির থেকে নিজেকে বিরত রাখার সহজ উপায় জেনে নিন একনজরে..

১) ঘুম থেকে ওঠার পর বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে আমাদের শরীরের বেশ কিছুটা সময় লাগে। তাই সকালে বিছানা ছেড়ে ওঠার পর গায়ে অবশ্যই গরম জামা-কাপড় জড়িয়ে রাখুন।
২) ঘুম থেকে উঠে বিছানা ছেড়ে মাটিতে পা রাখার আগে সাবধান! ঠান্ডা মেঝেতে খালি পায়ে হাঁটলে চট করে ঠান্ডা লেগে হাঁচি, কাশি শুরু হয়ে যেতে পারে। তাই খালি পায়ে হাঁটার অভ্যাস বদলে ফেলুন।
৩) যাঁরা সকালে জগিং বা শরীরচর্চা করেন, তারা শুরুতে মাথা, নাক-মুখ ঢেকে নিলেই ভাল। এতে বাইরের তাপমাত্রার সঙ্গে স্বাভাবিক ভাবে মানিয়ে নিতে সুবিধে হবে।
৪) হাঁচি, কাশি, নাক দিয়ে জল পড়ার মতো সমস্যায় বাজারে একাধিক কার্যকরী ওষুধ-পত্র, নাজাল ড্রপ রয়েছে। তবে এগুলি ব্যবহারের আগে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নেওয়া জরুরি।
এছাড়া অবশ্যই অতিরিক্ত সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন।ভালো থাকুন।