করোনা রুখতে রেমডেসিভিরের চেয়েও শক্তিশালী ওষুধ তৈরির দোরগোড়ায় ভারত!

0
83

১৪ মে, ইতিমধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে বিজ্ঞানীরা নানান ওষুধ তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।এবার করোনার চিকিত্‍সায় রেমডেসিভির, হাইড্রক্সিক্লোরোকুইনের চেয়েও শক্তিশালী, কার্যকরী ওষুধের চূড়ান্ত পর্বের পরীক্ষা-নিরীক্ষার অনুমতি পেল ভারতেরই একটি ফার্মাসিউটিক্যাল সংস্থা নোভালিড ফার্মা। পুনের এই ওষুধ প্রস্তুতকারী সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার থেকে এই ওষুধের চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি ইতিমধ্যেই পেয়ে গিয়েছে।

উক্ত সংস্থা জানিয়েছে, বিগত বহু বছর ধরেই এই ওষুধ একাধিক ভাইরাস ঘটিত রোগের চিকিত্‍সায় প্রয়োগ করা হচ্ছে। এই ওষুধের কোনও রকম পার্শ্ব প্রতিক্রিয়া নেই বলেই দাবি করেছে নোভালিড ফার্মা। তাদের কথায়, পরবর্তী ৩ থেকে ৪ মাসের মধ্যেই এই ওষুধ নিয়ে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা সেরে ফেলবে সংস্থা।

সংস্থায় এই ওষুধের গবেষণা দলের প্রধান সুধীর কুলকার্নি জানান, হাসপাতালে চিকিত্‍সাধীন ১০০ থেকে ১৫০ জন করোনা আক্রান্তের উপর এই ওষুধ পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে, অক্সিজেন নিতে হচ্ছে, তাঁদের উপরেই এই ওষুধ প্রয়োগ করা হবে।তবে ইতিমধ্যে যারা করোনা আক্রান্ত হয়ে ভেন্টিলেশনে রয়েছে, তাঁদের উপর এই ওষুধ প্রয়োগ করা হবে না বলেই জানান সুধীর কুলকার্নি। তবে ভেন্টিলেশনে থাকা রোগীর শরীরেও ভাইরাসের সংক্রমণ কমাতে সাহায্য করবে এই ওষুধ (NLP21), দাবি সংস্থার।