কোন ব্রেড শরীরের পক্ষে উপযোগী চিনে নিন!

gg কোন ব্রেড শরীরের পক্ষে উপযোগী চিনে নিন!১০ জানুয়ারি, বেশিরভাগ বাঙালির জলখাবার মাখন, পাউরুটি।আর ব্যস্ত জীবনে এই হল একটি এমন খাবার যা খেতেও কম সময় লাগে সাথে পেটও ভরে।তবে বাজারে এখন বিক্রি হয় নানা ধরণের পাউরুটি।ক্যালকাটা হোপ ইনফার্টিলিটি ক্লিনিক এবং এনজি মেডিকেয়ারের কনসাল্টান্ট নিউট্রিশনিস্ট প্রিয়াঙ্গি লাহিড়ীর দাবি ব্রাউন পাউরুটি শরীরের পক্ষে খুবই ভালো।

ব্রাউন ব্রেডে কিছুটা আটা অথবা হোল গ্রেইন আটা থাকে। তবে অনেক সময় রংটা খয়েরি করার জন্য এতে ক্যারামেল অথবা মোলাসেস মেশানো হয়। তবে ব্রাউন ব্রেড মানেই যে হোল হুইট বা হোল গ্রেইন হবে, তা কিন্তু নয়।প্যাকেটের গায়ে ‘হোল হুইট’/’হোল গ্রেইন’ অথবা ‘আটা’ লেখা আছে কিনা দেখে নিন। ১০০ শতাংশ হোল হুইট থাকলে সেটি ভালো। তাছাড়া ৩৫ থেকে ৪০ শতাংশ হোল হুইট ব্রেড পাওয়া গেলে তাই কেনা উচিত। ব্রিটানিয়া অথবা মডার্ন এর মতো জনপ্রিয় ব্র্যান্ড হলে তার উপর পুরোপুরি ভরসা করা যায়।

এই ব্রাউন ব্রেড ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।এতে প্রচুর পরিমাণে হাই ফাইবার এবং মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে, যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে। তবে ব্রাউন ব্রেড এবং হোয়াইট ব্রেডে সমপরিমাণ ক্যালোরি থাকে।কিডনির সমস্যার জন্য চিকিৎসকেরা অনেক সময় লো পটাশিয়াম ডায়েট ফলো করতে বলেন। কোনও বিশেষ শারীরিক অবস্থায় ফাইবার কম রয়েছে এমন খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসক দিয়ে থাকলে সেক্ষেত্রে ব্রাউন ব্রেড খাওয়া উচিত নয়।