গোয়ায় ৫১তম ভারত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে  আয়োজিত বিশেষ অনুষ্ঠান

0
0

পানাজি, ১৮ই জানুয়ারী , ২০২১: গোয়ায় অনুষ্ঠিত হচ্ছে ভারত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া-আইএফএফআই) । উৎসবের দ্বিতীয় দিনে রবিবার বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের উপর একটি রেট্রোস্পেকটিভের উদ্বোধন করেছেন বিশিষ্ট বাঙালি অভিনেতা শ্রী ধৃতিমান চট্টোপাধ্যায়।

সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্ধী’ ছবিটিতে প্রধান চরিত্রে অভিনয় করে ১৯৭০ সালে শ্রী চট্টোপাধ্যায় চলচ্চিত্র জগতে তাঁর পথচলা শুরু করেন। সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানানোর অঙ্গ হিসেবে যে পাঁচটি ছবি আইএফএফআই-এ প্রদর্শিত হবে সেগুলি হলঃ-১। চারুলতা (১৯৬৪)- রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত উপন্যাস অবলম্বনে প্রশংসিত এই চলচ্চিত্রটি একজন তরুন গৃহবধূর একাকিত্বকে নিয়ে তৈরি করা হয়েছে।

২। ঘরে বাইরে (১৯৮৪)- বঙ্গভঙ্গের আবহে এই চলচ্চিত্রটি একটি রোমান্টিক প্রেক্ষাপটে তৈরি করা হয়েছে, যেখানে গল্পের মূল নারী চরিত্র দুই বিপরীতধর্মী আদর্শের মধ্যে টানাপোড়েনের শিকার হয়েছেন।

৩। পথের পাঁচালী (১৯৫৫)- অপুর ট্রিলজির প্রথম ছবি। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে এই ছবিতে একটি শিশুর শৈশবের আবেগকে তুলে ধরা হয়েছে।

৪। শতরঞ্জ কি খিলাড়ি (১৯৭৭)- মুন্সি প্রেমচাঁদ- এর ছোট গল্প অবলম্বনে এই চলচ্চিত্রটির বিষয়বস্তু ১৮৫৭ সালের স্বাধীনতা যুদ্ধ।

৫। সোনার কেল্লা (১৯৭৪)- জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই চলচ্চিত্রটি সত্যজিৎ রায়ের চলচ্চিত্র জীবনের প্রথম দিকের একটি ছবি। বিখ্যাত গোয়েন্দা চরিত্র ফেলুদা এই সিনেমার মূল নায়ক। শ্রী চট্টোপাধ্যায় উদ্বোধনের পর বলেছেন সত্যজিৎ রায়ের চলচ্চিত্রগুলি কোনো নির্দিষ্ট কালের গন্ডিতে আবদ্ধ থাকে না, সমসাময়িক প্রেক্ষাপটে যেকোনো সময়ের ক্ষেত্রে সেগুলি প্রাসঙ্গিক। সত্যজিৎ রায় চলচ্চিত্র নির্মাণে সব ধারাকে অবাধে ব্যবহার করতে দক্ষ ছিলেন। সত্যজিতের মানবতাবাদের কথা উল্লেখ করে শ্রী চট্টোপাধ্যায় বলেছেন, তিনি যে কোন মানুষের পরিস্থিতি সহানুভুতির সঙ্গে কোন সমালোচনা ছাড়াই বিচার করতে পারতেন।

আরও পড়ুন…আজ মেদিনীপুর জেলার নন্দীগ্রামে অনুষ্ঠিত হবে তৃনমূল কংগ্রেসের জনসভা