চুলের যত্ন নিতে গিয়ে এই তিনটে ভুল যদি আপনি করে থাকেন তাহলে আজই সুদরে নিন

0
12

১৭ জুলাই, ২০২১ : চুলের সঠিক যত্ন নিতে গিয়ে উল্টে চুলের ক্ষতি করে বসেন অনেকেই। কারণ আপনি সঠিক উপায়টি না জেনেই অজান্তে এই কাজ গুলি করে ফেলেন , একনজরে জেনে নিন কি কি ভুল করা যাবে না চুলের সঠিক যত্ন নেওয়ার জন্য।

১ ) তোয়ালে দিয়ে চুল শুকনো- শ্যাম্পু করার পর বা স্নানের পর ভেজা চুলকে শুকনো তোয়ালে দিয়ে মুড়ে রাখার বিষয়টি কয়েক যুগ ধরে চলে আসছে। এমনটা করলে চুল ভাল থাকবে বলে যদি ভেবে থাকেন, তাহলে আপনি ভুল ভাবছেন। তোয়ালে ব্যবহার না করে সুতির বা সিল্কের শার্ট ব্য়বহার করতে পারেন। ভেজা চুল শুকনো করতে ১৫ মিনিট চুলে সুতির বা সিল্কের শার্ট মুড়ে নেওয়া উচিত।এতে চুল মসৃণ হয়, অতিরিক্ত চুলের ক্ষতির হাত থেকে বাঁচাতে সাহায্য করে।
২ ) চুলের স্ক্যাল্পে সরাসরি শ্যাম্পু প্রয়োগ করা- চুলের যত্ন নেওয়ার প্রাথমিক ধাপেই আমরা যে সাধারণ ভুলটি করে থাকি। এই কারণেই চুলকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করে তুলি আমরা নিজেরাই। যার কারণে চুল শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। শ্যাম্পু করার সময় একটি মগে জল নিয়ে তাতে শ্যাম্পু গুলে তারপর চুলে সমানভাবে ছড়িয়ে দেওয়া উচিত। তারপর স্ক্যাল্পে আলতো মাসাজ পর ধুয়ে ফেললে চুল সুস্থ থাকে।
৩) চুল ভেজা রাখলে – দীর্ঘক্ষণ ধরে তুলে ভেজা অবস্থায় চুল আঁচড়ালে আদতে ক্ষতিগ্রস্তই হয়। ভেজা অবস্থা চুলের গোড়া নরম ও আলগা থাকে। তাই ঘন চিরুনি দিয়ে চুল আঁচলে চুল ঝরে যায়। তাই প্রথমে চুল শুকিয়ে নিয়ে তারপর চিরুণি দিয়ে চুল আঁচানো প্রয়োজন।
তবে, অবশ্যই যেকোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন , ভালো থাকুন।