বিশ্বকর্মা পুজোতে জলদাপাড়া জাতীয় উদ্যান কাদের পুজো দেওয়া হলো ?

জাতীয়

বিশ্বকর্মা পুজোতে জলদাপাড়া জাতীয় উদ্যান কাদের পুজো দেওয়া হলো ?  বিশ্বকর্মার বাহনে বসেই চললো বিশ্বকর্মা পুজো । আজ বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজোর দিন, তাঁর বাহনে বসেই  বিশ্বকর্মার বাহনকে দেওয়া হলোপুজো।  আর অভিনব এই বিশ্বকর্মা  পুজোয় রীতিমতো মাতলো জলদাপাড়া জাতীয় উদ্যান।এই দিনে বনদপ্তরের কর্মীরা। বন দফতরের  পক্ষ থেকে এদিন  জলদাপাড়া জাতীয় উদ্যানের   কুনকি হাতিদের পুজো করা হয় ঘটা করে।

 

এদিন সাতসকালে নিজেদের উদ্যোগে  হাতিদের স্নান করান মাহুতরা।সারা গায়ে তেল মাখিয়ে ওই পোষা হাতিদের গায়ে এঁকে দেওয়া হয় রংবেরঙের আলপোনা। সেইসঙ্গে হাতিদের  মেনুতে আনা হয় আমূল পরিবর্তন।বছরভর ঘাস বিচালির পরিবর্তে হাতিদের খাওয়ানো হয় আখ,নানান ধরনের মিষ্টি ফল ও ছোলা গুড়।

 

সব মিলিয়ে বছরের এই বিশেষ দিনটি একদম অন্য ভাবে কাটানোর সুযোগ পায় কুনকি হাতিরা।বর্তমানে জলদাপাড়া জাতীয় উদ্যানে ছোটো-বড় মিলিয়ে মোট ৮২ টি কুনকি হাতি রয়েছে।সারা বছর হাড়ভাংগা খাটনির পর এই বিশেষ দিনটিকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেছে বনসুরক্ষার অন্যতম বাহন ওই পোষা হাতিরা।

 

আর ও পড়ুন     ঝাড়গ্রামে গঠিত হলো কুড়মি মেডিকেল অ্যাসোসিয়েশন

 

উল্লেখ্য, বিশ্বকর্মার বাহনে বসেই চললো বিশ্বকর্মা পুজো । আজ বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজোর দিন, তাঁর বাহনে বসেই  বিশ্বকর্মার বাহনকে দেওয়া হলোপুজো।  আর অভিনব এই বিশ্বকর্মা  পুজোয় রীতিমতো মাতলো জলদাপাড়া জাতীয় উদ্যান।এই দিনে বনদপ্তরের কর্মীরা।

 

বন দফতরের  পক্ষ থেকে এদিন  জলদাপাড়া জাতীয় উদ্যানের   কুনকি হাতিদের পুজো করা হয় ঘটা করে। এদিন সাতসকালে নিজেদের উদ্যোগে  হাতিদের স্নান করান মাহুতরা।সারা গায়ে তেল মাখিয়ে ওই পোষা হাতিদের গায়ে এঁকে দেওয়া হয় রংবেরঙের আলপোনা। সেইসঙ্গে হাতিদের  মেনুতে আনা হয় আমূল পরিবর্তন।বছরভর ঘাস বিচালির পরিবর্তে হাতিদের খাওয়ানো হয় আখ,নানান ধরনের মিষ্টি ফল ও ছোলা গুড়।

 

বছরের এই বিশেষ দিনটি একদম অন্য ভাবে কাটানোর সুযোগ পায় কুনকি হাতিরা।বর্তমানে জলদাপাড়া জাতীয় উদ্যানে ছোটো-বড় মিলিয়ে মোট ৮২ টি কুনকি হাতি রয়েছে।সারা বছর হাড়ভাংগা খাটনির পর এই বিশেষ দিনটিকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেছে বনসুরক্ষার অন্যতম বাহন ওই পোষা হাতিরা।