জাঁকিয়ে শীতের আশা নেই জানুয়ারিতে, আজ বৃষ্টির সম্ভাবনা

জানুয়ারিতে

জাঁকিয়ে শীতের আশা নেই জানুয়ারিতে, আজ বৃষ্টির সম্ভাবনা।  উধাও শীত। পৌষেও চলছে বৃষ্টি। মকর সংক্রান্তিতে বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, রাজ্যের উপকূলীয় জেলাগুলোতে আজ থেকে সামান্য বাড়বে বৃষ্টির পরিমাণ। অন্যদিকে, কলকাতা সহ দক্ষিণের বাদবাকি জেলাতেও আজ দিনভর হালকা বৃষ্টি চলবে বলেই জানান হয়েছে।  সোমবার থেকে ফের দুটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে রাজ্যে। তাই শনি ও রবিবার সাময়িক শীতের আমেজ ফের উধাও হতে পারে।

 

সোম এবং মঙ্গলবারও এমনই থাকবে আবহাওয়া। উত্তরবঙ্গের ক্ষেত্রেও আজ দিনভর ঘন কুয়াশা এবং বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামিকাল থেকে দুই বঙ্গেই বৃষ্টির সম্ভাবনা কমবে বলে ইঙ্গিত।  এদিকে, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত রয়েছে। বরং কিছুটা বেড়েছে তাপমাত্রা। ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা এই সময়ের স্বাভাবিক সর্বনিম্ন তাপমাত্রার থেকে ৪ ডিগ্রি বেশি। দিনের তাপমাত্রা অনেকটা কমে এখনও অপরিবর্তিত।

 

শনিবার থেকে রাতের তাপমাত্রা নামবে বলেই খবর। বর্তমান তাপমাত্রার থেকে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত নামতে পারে বৃষ্টির পরবর্তী তাপমাত্রা। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং বাদ দিয়ে বাদ বাকি জেলাতে আগামিকালের পর থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গে রাতের তাপমাত্রা আগামীকাল থেকে দুই থেকে তিন ডিগ্রি কমবে।

 

আর ও পড়ুন  রেল দুর্ঘটনায় মৃত বেড়ে ৯, ঘটনাস্থলে কেন্দ্রীয় রেলমন্ত্রী 

 

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার দিনভর কলকাতা–সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও হতে পারে বৃষ্টিপাত। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, স্বাভাবিকের থেকে প্রায় তিন ডিগ্রি বেশি। কলকাতা–সহ দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি তো হবেই, এছাড়াও,  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারেও বৃষ্টি হতে পারে।

 

তবে, দুই দিনাজপুর, মালদা, কোচবিহারে শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী রবিবার থেকে ধীরে ধীরে বদলাতে শুরু করবে আবহাওয়া। শনিবার, কলকাতায় বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। এরপর ফের ১৬ জানুয়ারি থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। সেদিন থেকেই মোটামুটি রোদের দেখা মিলবে।

 

আবহাওয়া দফতর জানিয়েছে, জাঁকিয়ে শীতের আশা নেই জানুয়ারিতে। কারণ, পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝার আগমন। আগামীকাল, ১৫ জানুয়ারি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরের জেলাগুলিতে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। মাসের তৃতীয় সপ্তাহে ফের হতে পারে পারদ পতন। তবে, তার আগে শীত আসার কোনও সম্ভাবনা নেই।