ডেঙ্গু নাকি করোনা সাবধান থাকতে হবে সবাইকে

0
18

কলকাতা, ৮ জুলাই :- রাজ্যে ইতিমধ্যেই প্রবেশ করেছে বর্ষা। আর এই বৃষ্টির হাত ধরে চলে আসছে বরাবরের শত্রু ডেঙ্গু। বিশেষজ্ঞ ডক্টরদের মতে ডেঙ্গুর রোগের প্রাথমিক লক্ষণ হল জ্বর। শরীরের তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে , এছাড়া গা-হাত-পা ব্যথা, বমিবমি ভাব বা বমি হয়ে যাওয়া, চোখ লাল, গায়ে লাল রঙের র‌্যাশ ইত্যাদি লক্ষণ দেখা যায়।এই সব লক্ষণ দেখলে সঙ্গে সঙ্গে ডক্টরদের পরামর্শ নিতে হবে।

সংক্রামিত ইডিস ইজিপ্টাই মশা কামড়ালে শরীরে ডেঙ্গুর ভাইরাস প্রবেশ করে। সাধারণত সকালে ও সন্ধ্যা হওয়ার আগে এই মশা কামড়ায় । এই মশার পছন্দসই বাসস্থান হল পরিষ্কার জল।তাই বাড়ির চারপাশ অবশ্যই পরিষ্কার রাখতে হবে , কোথাও যেন জল জমতে না পারে।

ডেঙ্গুর ক্ষেত্রে গা-হাত-পা ব্যথা খুব বেশি হয়, শরীরে র‌্যাশ বেরতে দেখা যায়, তবে করোনার ক্ষেত্রে এই লক্ষণগুলি সাধারণত খুব একটা বেশি প্রভাব ফেলে না। করোনায় জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা, শ্বাসকষ্টের মতো লক্ষণগুলি বেশি দেখা যায়। উভয় ক্ষেত্রে রোগ নির্ণয়ে ঝুঁকি নেওয়া চলবে না। ডেঙ্গু সন্দেহ হলে অ্যালাইজা পদ্ধতিতে এনএস ১ অ্যান্টিজেন পরীক্ষা করতে দেওয়া হয়। আর এখন ডেঙ্গুর পাশাপাশি রোগীর লালারস নিয়ে পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষাও করে নেওয়া যেতে পারে।