ধনতেরসের আগে কিছুটা হলেও থমকে গেলো সোনার দাম

থমকে

ধনতেরসের আগে কিছুটা হলেও থমকে গেলো সোনার দাম। বিশেষজ্ঞরা মনে করছেন,   বর্তমান সোনার  দর ধনতেরসের সময় খুব বেশি ওঠানামা করবে না। দুর্গাপুজোর আগে সোনার দাম কিছুটা কমেছিল। অবশ্য পুজোর সময় তা আবার একটু বেড়েও যায়।

 

তারপরেই অবশ্য কমতে থাকে সোনার দাম। দশমীতে প্রতি ১০ গ্রামে ৫০ টাকা এবং একাদশীতে ৫০০ টাকা কমে দর। দ্বাদশীতেও ১০ টাকা কমে। কিন্তু সোমবার সেই দর একটু বেড়েছে। সোমবার ২৪ ক্যারাট সোনার প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৯,৪৫০ টাকা। আর একই পরিমাণ ২২ ক্যারাট গয়নার সোনার দাম হয়েছে ৪৬,৭৫০ টাকা।

 

২০২০ সালের আগস্ট মাসের দিকে একদিন প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম উঠেছিল ৫৭ হাজার টাকার উপরে। সোমবার যার দাম হয়েছে, ৪৯,৪৫০ টাকা। অর্থাৎ, সর্বোচ্চ দামের থেকে এখন প্রায় ৯ হাজার টাকা নীচে সোনার দর। তবে এই কমতে থাকার গতি খুব তাড়াতাড়ি থেমে যাওয়ার আশঙ্কা থাকছে। রুপোর দামও এখন ওঠানামা করছে।

 

তবে এখন রুপোর দাম কিছুটা বেড়েছে। গত তিনদিন অপরিবর্তিত রুপোর দর। সোমবার কলকাতায় এক কেজি রুপোর দর ৬৩, ৬০০ টাকা। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে দাম ৬১,৭০০ টাকা হয়েছিল। এটা ঘটনা ২০২০ সালে ৫৭ হাজার টপকে যাওয়া সোনার দর মাস কয়েক আগেও ৫০ হাজার টাকার উপরে ছিল।

 

আর ও পড়ুন    বাথরুমে মোবাইল নিয়ে গেলে হতে পারে এই প্রাণঘাতী অসুখ

 

বাজার বিশেষজ্ঞরা বলছেন, ধনতেরসের আগে সাধারণ মানুষের মধ্যে সোনা কেনার প্রবণতা দেখা যায়। সামনেই আছে বিয়ের মরসুম। ফলে খুচরো বিক্রেতাদের কাছে সোনার চাহিদা বাড়বে। তারা মজুত বাড়ানোর কথা ভাববেন। এর ফলে সোনার চাহিদা ও আমদানি বাড়বে।

 

উল্লেখ্য,  ধনতেরসের আগে কিছুটা হলেও থমকে গেলো সোনার দাম। বিশেষজ্ঞরা মনে করছেন,   বর্তমান সোনার  দর ধনতেরসের সময় খুব বেশি ওঠানামা করবে না। দুর্গাপুজোর আগে সোনার দাম কিছুটা কমেছিল। অবশ্য পুজোর সময় তা আবার একটু বেড়েও যায়।  তারপরেই অবশ্য কমতে থাকে সোনার দাম। দশমীতে প্রতি ১০ গ্রামে ৫০ টাকা এবং একাদশীতে ৫০০ টাকা কমে দর। দ্বাদশীতেও ১০ টাকা কমে। কিন্তু সোমবার সেই দর একটু বেড়েছে। সোমবার ২৪ ক্যারাট সোনার প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৯,৪৫০ টাকা। আর একই পরিমাণ ২২ ক্যারাট গয়নার সোনার দাম হয়েছে ৪৬,৭৫০ টাকা।