মহিলা বিশ্বকাপের দল ঘোষিত, দলে জায়গা পেলেন বাংলার দুই ক্রিকেটার

দুই

মহিলা বিশ্বকাপের দল ঘোষিত, দলে জায়গা পেলেন বাংলার দুই ক্রিকেটার। তবে বাদ পড়েছেন জোরে বোলার শিখা পান্ডে ও ফর্মে থাকা তরুণ ব্যাটার জেমিমা রড্রিগেজ। চলতি বছরের ৪ মার্চ থেকে শুরু হবে বিশ্বকাপ। তার আগে বৃহস্পতিবার ১৫ জনের দল ঘোষণা করল বিসিসিআই। বিশ্বকাপ দলের অধিনায়িকা নির্বাচিত হয়েছেন মিতালি রাজ। সহ অধিনায়িকা হরমনপ্রীত কউর। বাংলার দুই ক্রিকেটার ঝুলন গোস্বামী ও রিচা ঘোষ দলে জায়গা পেয়েছেন। উইকেট কিপার হিসেবে দলে এসেছেন রিচা।

 

মিতালির নেতৃত্বে ২০১৭ সালের বিশ্বকাপে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মেয়েদের হারিয়ে ফাইনালে উঠলেও ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন ভারতের মহিলারা। কোভিডের কারনে এক বছর পরে শুরু হচ্ছে মহিলাদের বিশ্বকাপ। বয়সের কারনে এ বারের বিশ্বকাপে মিতালি রাজ বা ঝুলন গোস্বামীরা খেলতে পারবেন কি না তা নিয়ে আশঙ্কা ছিল। তবে দুই জনেই যথেষ্ট পরিশ্রম করে নিজেদের ফিট প্রমান করেছেন। আর সেই কারনেই দলে নিজেদের জায়গা পাকা করতে পেরেছেন।

 

আর ও পড়ুন    এক অদ্ভূত শহর বানাতে চলেছে সৌদি আরব

 

৬ মার্চ বে ওভালে ভারতের প্রথম খেলা। প্রতিপক্ষ পাকিস্তানের মেয়েরা। প্রথম পর্বে সব দলের বিরুদ্ধেই খেলতে হবে মিতালিদের। মোট সাতটি ম্যাচ খেলবে ভারতের মহিলা ক্রিকেট দল। পাকিস্তানের বিরুদ্ধে খেলার পর ভারতের দ্বিতীয় খেলা আয়োজক নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ১০ মার্চ। ১২ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলবেন মিতালিরা। তারপর ১৬ মার্চ গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে ভারত।

 

১৯ মার্চ ভারতের প্রতিপক্ষ আস্ট্রেলিয়া। ২২ ও ২৭ মার্চ যথাক্রমে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিরুদ্ধে খেলবে ভারত। বিশ্বকাপের আগে ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ডে গিয়ে পাঁচ ম্যাচের সিরিজ খেলার কথা ঝুলনদের। নিউজিল্যান্ডে কঠিন পরীক্ষার মুখে পড়তে হতে পারে ভারতকে। পিচে পেস, বাউন্স সমস্যায় ফেলতে পারে ভারতীয় ব্যাটারদের। সেই কারনেই বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল।

 

উল্লেখ্য, মহিলা বিশ্বকাপের দল ঘোষিত, দলে জায়গা পেলেন বাংলার দুই ক্রিকেটার। তবে বাদ পড়েছেন জোরে বোলার শিখা পান্ডে ও ফর্মে থাকা তরুণ ব্যাটার জেমিমা রড্রিগেজ। চলতি বছরের ৪ মার্চ থেকে শুরু হবে বিশ্বকাপ। তার আগে বৃহস্পতিবার ১৫ জনের দল ঘোষণা করল বিসিসিআই। বিশ্বকাপ দলের অধিনায়িকা নির্বাচিত হয়েছেন মিতালি রাজ। সহ অধিনায়িকা হরমনপ্রীত কউর। বাংলার দুই ক্রিকেটার ঝুলন গোস্বামী ও রিচা ঘোষ দলে জায়গা পেয়েছেন। উইকেট কিপার হিসেবে দলে এসেছেন রিচা।  মিতালির নেতৃত্বে ২০১৭ সালের বিশ্বকাপে সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মেয়েদের হারিয়ে ফাইনালে উঠলেও ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়েছিলেন ভারতের মহিলারা।

 

কোভিডের কারনে এক বছর পরে শুরু হচ্ছে মহিলাদের বিশ্বকাপ। বয়সের কারনে এ বারের বিশ্বকাপে মিতালি রাজ বা ঝুলন গোস্বামীরা খেলতে পারবেন কি না তা নিয়ে আশঙ্কা ছিল। তবে দুই জনেই যথেষ্ট পরিশ্রম করে নিজেদের ফিট প্রমান করেছেন। আর সেই কারনেই দলে নিজেদের জায়গা পাকা করতে পেরেছেন।