দক্ষিণ ২৪ পরগনায় বিরল প্রজাতির পেঁচা উদ্ধার

পরগনায়

দক্ষিণ ২৪ পরগনায় বিরল প্রজাতির পেঁচা উদ্ধার।  বিরল প্রজাতির তিন তিনটি পেঁচা উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিলেন গ্রামবাসীরা।ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-১ ব্লকের হাটপুকুরিয়া গ্রাম।স্থানীয় সুত্রে জানা গিয়েছে হাটপুকুরিয়া গ্রামের বাসিন্দা সোহরাব ঘরামী।

 

শুক্রবার বিকালে তিনি তাঁর ঘরের চিলেকোঠা পরিষ্কার করছিলেন। পরিষ্কার করার সময় তাঁর নজরে পড়ে তিন তিনটি পাখি শাবক। পরে জানতে পারেন শাবক তিনটি বিরল প্রজাতির পেঁচা।তাদের কে অতি যত্নে উদ্ধার করেন।বিষয়টি নজরে আসে হাটপুকুরিয়া গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান তথা পরিবেশপ্রেমী সিরাজ ঘরামীর।তিনি সঙ্গে সঙ্গে মাতলা রেঞ্জ বন দফতরের সাথে যোগাযোগ করেন।

 

এরপর বিরল প্রজাতির ৩ টি পেঁচাকে বন দফতরের হাতে তুলে দেয়।বর্তমানে পেঁচা ৩ টি মাতলা রেঞ্জ ফরেস্ট ক্যাম্পে আছে।বন দফতর জানান ৩ টি বিরল প্রজাতির পেঁচা গ্রামবাসীরা উদ্ধার করে বন দফতরে তুলে দেয়।বর্তমানে পেঁচা ৩ টি সুস্থ আছে।এ বিষয়ে হাটপুকুরিয়া পঞ্চায়েতের উপ প্রধান সিরাজ ঘরামী জানান পেঁচা শাবক তিনটি বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

 

আর ও পড়ুন    সেক্স টয় কিনতে গিয়ে প্রতারনার জালে অবসর প্রাপ্ত স্কুল শিক্ষক

 

পরিবেশের ভারসাম্য বজায় রাখতে এই অঞ্চলে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সাধারণ মানুষ জনকে সচেতন করা হয়।ফলে এখান মানুষজন অনেকটাই সচেতন হয়েছে বর্তমানে।  দক্ষিণ ২৪ পরগনায় বিরল প্রজাতির পেঁচা উদ্ধার।  বিরল প্রজাতির তিন তিনটি পেঁচা উদ্ধার করে বনদফতরের হাতে তুলে দিলেন গ্রামবাসীরা।ঘটনাটি ঘটে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-১ ব্লকের হাটপুকুরিয়া গ্রাম।স্থানীয় সুত্রে জানা গিয়েছে হাটপুকুরিয়া গ্রামের বাসিন্দা সোহরাব ঘরামী।শুক্রবার বিকালে তিনি তাঁর ঘরের চিলেকোঠা পরিষ্কার করছিলেন। পরিষ্কার করার সময় তাঁর নজরে পড়ে তিন তিনটি পাখি শাবক।

 

জানতে পারেন শাবক তিনটি বিরল প্রজাতির পেঁচা।তাদের কে অতি যত্নে উদ্ধার করেন।বিষয়টি নজরে আসে হাটপুকুরিয়া গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান তথা পরিবেশপ্রেমী সিরাজ ঘরামীর।তিনি সঙ্গে সঙ্গে মাতলা রেঞ্জ বন দফতরের সাথে যোগাযোগ করেন।এরপর বিরল প্রজাতির ৩ টি পেঁচাকে বন দফতরের হাতে তুলে দেয়।বর্তমানে পেঁচা ৩ টি মাতলা রেঞ্জ ফরেস্ট ক্যাম্পে আছে।বন দফতর জানান ৩ টি বিরল প্রজাতির পেঁচা গ্রামবাসীরা উদ্ধার করে বন দফতরে তুলে দেয়।বর্তমানে পেঁচা ৩ টি সুস্থ আছে।এ বিষয়ে হাটপুকুরিয়া পঞ্চায়েতের উপ প্রধান সিরাজ ঘরামী জানান পেঁচা শাবক তিনটি বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।