আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে পুলিশের বিশেষ ভূমিকা

প্রতিরোধ

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে  বিশেষ ভূমিকা। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হলো বাগমুন্ডি গার্লস হাই স্কুলে। বাগমুন্ডি থানার পুলিশ এই দিবসে বিশেষ ভূমিকা নিলো ছাত্রীদের জন্য। বৃহস্পতিবার পুরুলিয়া জেলা পুলিশের উদ্যোগে এবং বাগমুন্ডি থানার পরিচালনায় বাগমুন্ডি থানার পুলিশ বাগমুন্ডি গার্লস হাই স্কুলে গিয়ে এই দিবস প্রসঙ্গে ছাত্রীদের নিয়ে বেশ কিছু বিষয়ে সচেতন করেন।

 

নাবালিকা বিবাহ আইনত অপরাধ,ভ্রূণ নির্ণয় এবং ভ্রূণ হত্যা দণ্ডনীয় অপরাধ,নারী পাচার, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অজানা ব্যক্তির সাথে কোনোও যেনো সম্পর্ক তৈরী না হয় এবং কোনোপ্রকার আদান প্রদান না হয়। এই বিষয়গুলিকে সামনে রেখে বারবার ছাত্রীদের সচেতন করেন পুলিশ।

 

পাশাপাশি রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প নিয়েও আলোচনা করেন, বলা হয় সকল উপযুক্ত ছাত্রীদের কন্যাশ্রী প্রকল্পে নাম নথিভুক্ত করানো অবশ্যই জরুরী। এদিন বাগমুন্ডি থানার এস. আই স্নেহাশিস মন্ডল উপস্থিত থেকে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে মেয়েদের সেই বিষয়গুলিকে তুলে ধরে সতর্ক করেন।

 

এতে বিদ্যালয়ের ছাত্রীরা খুবই উপকৃত। সবশেষে ছাত্রীদের চকোলেট বিতরণ করেন পুলিশ।নারী নির্যাতন প্রতিরোধ দিবসে এই বিদ্যালয়ে এরকম একটা উদ্যোগকে বাগমুন্ডি থানার পুলিশেকে সাধুবাদ জানিয়েছেন বিদ্যালয় কতৃপক্ষ।

 

আর ও পড়ুন    প্রেমিকের বাড়িতে লাঞ্ছনার শিকার হয়ে অপমানে আত্মঘাতী কিশোরী

 

উল্লেখ্য,   আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে  বিশেষ ভূমিকা। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হলো বাগমুন্ডি গার্লস হাই স্কুলে। বাগমুন্ডি থানার পুলিশ এই দিবসে বিশেষ ভূমিকা নিলো ছাত্রীদের জন্য। বৃহস্পতিবার পুরুলিয়া জেলা পুলিশের উদ্যোগে এবং বাগমুন্ডি থানার পরিচালনায় বাগমুন্ডি থানার পুলিশ বাগমুন্ডি গার্লস হাই স্কুলে গিয়ে এই দিবস প্রসঙ্গে ছাত্রীদের নিয়ে বেশ কিছু বিষয়ে সচেতন করেন।নাবালিকা বিবাহ আইনত অপরাধ,ভ্রূণ নির্ণয় এবং ভ্রূণ হত্যা দণ্ডনীয় অপরাধ,নারী পাচার, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অজানা ব্যক্তির সাথে কোনোও যেনো সম্পর্ক তৈরী না হয় এবং কোনোপ্রকার আদান প্রদান না হয়। এই বিষয়গুলিকে সামনে রেখে বারবার ছাত্রীদের সচেতন করেন পুলিশ।

 

পাশাপাশি রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প নিয়েও আলোচনা করেন, বলা হয় সকল উপযুক্ত ছাত্রীদের কন্যাশ্রী প্রকল্পে নাম নথিভুক্ত করানো অবশ্যই জরুরী। এদিন বাগমুন্ডি থানার এস. আই স্নেহাশিস মন্ডল উপস্থিত থেকে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে মেয়েদের সেই বিষয়গুলিকে তুলে ধরে সতর্ক করেন।এতে বিদ্যালয়ের ছাত্রীরা খুবই উপকৃত। সবশেষে ছাত্রীদের চকোলেট বিতরণ করেন পুলিশ।নারী নির্যাতন প্রতিরোধ দিবসে এই বিদ্যালয়ে এরকম একটা উদ্যোগকে বাগমুন্ডি থানার পুলিশেকে সাধুবাদ জানিয়েছেন বিদ্যালয় কতৃপক্ষ।