প্রয়াত ভারতীয় ফুটবল ষ্টার পিকে বন্দ্যোপাধ্যায়

0
27

২০ মার্চ, চলে গেলেন ভারতীয় ফুটবল ষ্টার।শুক্রবার প্রয়াত হলেন কিংবদন্তি পিকে বন্দ্যোপাধ্যায়।বয়স হয়েছিল ৮৩ বছর। মাত্র ১৫ বছর বয়সে বিহারের হয়ে সন্তোষ ট্রফিতে খেলেন। প্রবাদপ্রতিম ফুটবলারের প্রয়াণে শোকস্তব্ধ গোটা বাংলা তথা দেশের ফুটবল মহল।বার্ধক্য জনিত কারণে তিনি মারা যান।তারসঙ্গে তাঁর স্নায়ূর সমস্যাও ছিল।

গত ২১ জানুয়ারি শারীরিক সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন।যদিও তারপর তিনি বাড়ি ফিরে আসেন।ফেরার ১৫ দিন পর তিনি আবার অসুস্থ হয়ে পড়েন।দ্রুত তাঁকে ভেন্টিলেশনে স্থানান্তর করতে বাধ্য হন চিকিৎসকরা।হাসপাতালে তাঁকে দেখতে ছুটে গিয়েছেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসও।শুক্রবার তাঁর মৃত্যুর খবর ঘোষণা করেন চিকিৎসকরা।

ফুটবল জীবনে বহু সাফল্যের পাশাপাশি কোচ হিসেবেও দুর্দান্ত সফল পিকে বন্দ্যোপাধ্যায়। ১৯৫৮ সালে কলকাতা লিগ চ্যাম্পিয়ন ইস্টার্ন রেলের সদস্য ছিলেন তিনি। ১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিকে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-২ গোলে ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। ১৯৬০-তে রোম অলিম্পিক্সে তাঁরই নেতৃত্বে ফ্রান্সের বিরুদ্ধে ১-১ ড্র করে ভারত। সেই ম্যাচে দেশের হয়ে সমতা ফেরান পিকে-ই। মারডেকা কাপেও রুপো ও ব্রোঞ্জ এনে দিয়েছেন ভারতকে। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৬৬ সালের এশিয়ান গেমসেও তিনি ভারতীয় দলে ছিলেন। ১৯৬২ এশিয়ান গেমসে সোনা জেতে ভারত। অর্জুন পুরস্কার, পদ্মশ্রীর পাশাপাশি তাঁকে বিংশ শতকের সেরা ভারতীয় ফুটবলারের সম্মান দেয় ফিফা। তবে শুধু ফুটবলার হিসেবে নয়, কোচ হিসেবেও তিনি সাফল্যের শীর্ষে।