প্রয়াত হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

0
3

নিজস্ব সংবাদদাতা, কোলকাতা:- প্রয়াত হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বর্ষীয়ান নেতা সোমেন মিত্র। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। বুধবার গভীর রাতে দক্ষিন কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর।প্রয়াত বরকত গনিখান চৌধুরীর শিষ্য সকলের প্রিয় “ছোড়দা”র মৃত্যুতে শোকের ছায়া রাজনৈতিক মহলে।

পেসমেকার বদলের জন্য নার্সিংহোমে ভর্তি হয়েছিলেন তিনি।রক্তে ক্রিয়েটিনিনের মাত্রা বেশি হওয়ায় সমস্যা দেখা দিয়েছিল। ডায়ালিসিস করতে হচ্ছিল।তবে মঙ্গলবার রাত থেকে তাঁর অবস্থার উন্নতি হচ্ছিল। সোমেনবাবুর পরিবার সূত্রে জানা যায়,তার অবস্থার উন্নতি হচ্ছিলো,এমনকি বুধবার নার্সিং হোমে তিনি হাঁটাচলাও করেছিলেন।প্রিয়জন ও শুভানুধ্যায়ীদের সঙ্গে কথাও বলেছিলেন। কিন্তু গভীর রাতে হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি।

১৯৭২ থেকে ২০০৬ সাল পর্যন্ত শিয়ালদহ বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেন এই বর্ষীয়ান কংগ্রেস নেতা। ১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত প্রদেশ কংগ্রেসের সভাপতি ছিলেন।২০০৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। সেই বছরই লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে জেতেন তিনি। ২০১৪ সালে সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে কংগ্রেসে ফিরে আসেন।এর মাঝে ২০০৮ সালে কংগ্রেস ছেড়ে দিয়ে প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস নামে নতুন দলও গঠন করে ছিলেন ‘ছোড়দা’।রাতেই প্রদেশ কংগ্রেসের তরফে টুইট করে সভাপতির মৃত্যুর খবর প্রকাশ করা হয় ।