আঙুল পরীক্ষার মাধ্যমে চিহ্নিত করতে পারেন ফুসফুসের ক্যান্সার আছে কি না

ফুসফুসের

আঙুল পরীক্ষার মাধ্যমে চিহ্নিত করতে পারেন ফুসফুসের ক্যান্সার আছে কি না।  ‘ক্যান্সার রিসার্চ ইউকে’ নামে একটি সংগঠনের দাবি অনুযায়ী একটি সাধারণ আঙুল পরীক্ষার মাধ্যমে চিহ্নিত ককরতে পারেন ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলি। অফিসিয়াল ওয়েবসাইটে একটি পোস্টে, ক্যান্সার রিসার্চ ইউকে বলেছে, ‘ফিঙ্গার ক্লাবিং অসাধারণ। আপনি যদি এই সমস্যাটি দেখেন, তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করতে দেরি করবেন না। আপনার ফুসফুস বা হার্ট পরীক্ষা করার জন্য চিকিৎসক বুকের এক্সরে করার সুপারিশ করতে পারেন।

 

যে কোন ব্যক্তি ঘরে বসে এই পরীক্ষা করতে পারেন। এই ফিঙ্গার ক্লাবিং টেস্টের মাধ্যমে আপনি নিজেই ফুসফুসের ক্যান্সারের লক্ষণগুলো সনাক্ত করতে পারবেন। ক্যান্সার রিসার্চ ইউকের তথ্য অনুসারে, ফিঙ্গার ক্লাবিং টেস্ট করেই আঙুল এবং নখের মধ্যে ফুলে যাওয়া বা অতিরিক্ত জলে ভরে অংশটা বিপদ সংকেত হতে পারে।

 

আর ও  পড়ুন    ভবানীপুরে প্রচারে গিয়ে বাধার মুখে সুকান্ত মজুমদার

 

এটি আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলতে পারে। বিশেষ করে, এটি ফুসফুস বা হার্ট সম্পর্কিত রোগ, যেমন ক্যান্সার বা মেসোথেলিওমা সনাক্ত করতে পারে। রিপোর্ট অনুযায়ী,নান-স্মল সেলে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত প্রায় ৩৫ শতাংশ মানুষ এটি অনুভব করেছেন। সংগঠনটি আরও দাবি করেছিল যে এটি থাইরয়েড বা আলসারেটিভ কোলাইটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যেও পাওয়া যেতে পারে। এই উইন্ডো গ্যাপ টেস্ট কিভাবে করতে হয় তাও প্রতিবেদনে বর্ণনা করা হয়েছে।

 

এই উইন্ডো টেস্ট পরীক্ষা করার জন্য, এক হাতের বুড়ো আঙুল এবং অন্য হাতের তর্জনী সংযুক্ত করুন। বুড়ো আঙুল এবং আহুল একসাথে লেগে যাওয়ার পরে, আপনি মাঝখানে একটি হীরার আকৃতি দেখতে পাবেন। আপনি যদি হীরার আকৃতি না পান, তাহলে ব্যাপারটি মারাত্মক হতে পারে। এই জন্য, আপনি অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। রিপোর্ট অনুযায়ী, ফিঙ্গার ক্লাবিং ডেভেলপ হতে কয়েক বছর লাগতে পারে। এটি ফুসফুসের ক্যান্সারের সমস্যার প্রথম দিকে উপস্থিত হতে পারে।