বাড়ি বসেই হিউমান কম্পিউটারের সাথে অঙ্ক করুন আপনিও

0
2

‘মেয়ে মানেই পরের ধন’- এমন কথা শুনে বড়ো হয়নি, এমন নারী চরিত্র খুঁজে পাওয়া শুধু কঠিনই নয় বরং দুর্লভই বলা যেতে পারে। আবার সেই মেয়ে যদি পরবর্তীতে ” মা ” হয়ে যায় তাহলে তো কথাই নেই, তখন সন্তান প্রতিপালনটাই যেন তার একমাত্র দায়িত্ব।নিজেকে নিয়ে ভাবাটা তখন প্রহসন মাত্র। কিন্তু সত্যি কি এটাই সবথেকে বড়ো সত্যি ? মেয়েটার পরিচয় কি তার কাজে বা তার যোগ্যতার বিচার কি তার গুনের ভিত্তিতে করা যায় না? এরকম অনেক গুলো প্রশ্ন উঁকি দেবে মনের আনাচে কানাচে যখন আপনি দেখবেন ” শকুন্তলা দেবী” ।

লেখাটা এই ভাবে শুরু করার কারণটা একটু অন্য। ট্রেলারের সৌজন্যে আপনার ড্রয়িং রুমের ফুলদানিও জেনে গেছে যে এ ছবি হিউমান কম্পিউটারের , এ ছবি সেই গণিতজ্ঞের যিনি যন্ত্র বা রোবটের আগেই কঠিন অঙ্ক অনায়াসে সমাধান করে ফেলতে পারতেন । কিন্তু কি করে ? এই প্রশ্ন টাই সবার মনে, শকুন্তলার বাড়ি থেকে আশপাশ, শিক্ষক শিক্ষিকা থেকে তাবড় তাবড় অঙ্ক বিশারদ প্রত্যেকেই গোটা ছবি জুড়ে সেই কথাটাই বোঝার চেষ্টা করলেন। শকুন্তলার স্বামী কিংবা মেয়ে প্রাথমিক ভাবে পাশে থাকলেও ‘ভালো লাগা’ টা যত তাড়াতাড়ি ভালোবাসায় বদলালো ,তার চেয়েও দ্রুত গতিতে হয়ে উঠলো অসহ্য। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল শকুন্তলা দেবী , তাই তো তিনি সারাজীবন প্রাণের চেয়েও বেশি ভালোবেসে গেছেন অঙ্ককে , আর প্রতিদানে অঙ্কগুলো কখনোই মুখ ফিরিয়ে নেননি তাঁর থেকে।

বিদ্যা বালান অভিনীত অনু মেনন পরিচালিত ” শকুন্তলা দেবী” মুক্তি পেলো আজ। বিদ্যা ছাড়াও এই ছবিতে আছেন যীশু সেনগুপ্ত , সানিয়া মালহোত্রা , অমিত সাধ ও অন্যান্যরা। এ ছবির কথক বলিউড বাদশা কিং খান। তাই এই লকডাউনে বাড়ি বসে হিউমান কম্পিউটারের সাথে অঙ্ক ভীতি দূর করতে তৈরী হয়ে যান আপনিও।