করোনা কখনই বিলুপ্ত হবে না, কে বললেন এমন কথা? জানুন

বিলুপ্ত

করোনা কখনই বিলুপ্ত হবে না, কে বললেন এমন কথা? জানুন । করোনা ভাইরাসের  টিকাকরণের পর হয়ত করোনা ভাইরাস আর শরীরে প্রবেশ করবে না অথবা কোনও না কোনও সময় এই ভাইরাস গায়েব হয়ে যাবে। কিন্তু এইসব অনুমানের মধ্যে অন্য এক আশঙ্কার কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু–এর স্বাস্থ্যের জরুরি কার্যক্রমের এক্সিকিউটিভ ডিরেক্টর চিকিৎসক মাইক রায়ান।

 

তিনি জানিয়েছেন যে করোনা ভাইরাস বিলুপ্ত হবে না কারণ ২০০৯ সালের মহমারির ভাইরাস এখনও ঘুরে বেড়াচ্ছে পরিবেশে। তিনি অবশ্য জানিয়েছেন যে বেশি করে টিকাকরণ করানোর ফলে হার্ড ইমিউনিটি অর্জন করা সম্ভব হবে এবং তাতে হাসপাতালে ভর্তির সংখ্যা কমবে।

 

তিনি জানিয়েছেন, আপাতত কোভিড আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে রয়ে গিয়েছে। মাইক রায়ান এ প্রসঙ্গে বলেন, ‘‌সংক্রমণের হার কমে যাওয়া ও আরও ন্যায়সঙ্গত ভ্যাকসিন বিতরণের অর্থ হার্ড ইমিউনিটি অর্জন করা এবং আমরা ধীরে ধীরে দেখতে পারব যে হাসপাতালে ভর্তিও অনেক কম হচ্ছে। কিন্তু আপাতত এটা অনবরত কোভিড আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে থাকবে।’‌

 

 

ডাঃ রায়ান জানান, ২০০৯ সালে সোয়াইন ফ্লু মহামারি ২,৮৪,৫০০ জনের প্রাণ কেড়েছিল। কিন্তু এই ভাইরাস ২০২১ সালে এসেও শেষ হয়ে যায়নি। এখনও কিছু কিছু দেশে সোয়াইন ফ্লু-এর প্রকোপ দেখা যায়। এইচ১এন১ নভেম্বর ২০০৯ সালে শুরু হয়ে গিয়েছিল এবং হু একে মহামারি ঘোষণা করেছিল তার পরের বছরের অগাস্টে। কিন্তু এখনও সেই ভাইরাস পরিবেশে রয়ে গিয়েছে, বিলুপ্ত বা হারিয়ে যায়নি।

 

আর ও পড়ুন    জলে ভাসছে পটাশপুর, খোলা হয়েছে অন্তত একশোটি ত্রাণ শিবির

 

হু-এর পক্ষ থেকে অবশ্য আগেই  জানানো হয়েছিল যে, যে ভাবে এইচআইভি ভাইরাস পৃথিবীতে চিরস্থায়ী হয়ে গিয়েছে, সেভাবেই করোনা ভাইরাসও চিরস্থায়ী হয়ে যেতে পারে ৷ কোনও দিনও পৃথিবী থেকে ভাইরাসটি দূর হবে না ৷ হু-এর বক্তব্য, একটি ভ্যাকসিন বা ওষুধ হয়তো স্বস্তি দেবে ৷ প্রচুর অর্থ আয় হবে ৷ কিন্তু তার পরেও পৃথিবী থেকে করোনা বিদায় নেবে না ৷

 

সেই সময় হু-এর এমার্জেন্সি ডিরেক্টর মাইকেল রায়ান বলেছিলেন, ‘‌এই ভাইরাসটি হয়তো আরও একটি মহামারি ভাইরাস আমাদের সঙ্গেই বসবাস করবে ৷ কোনও দিনই বিলুপ্ত হবে না।’‌ তিনি এও বলেছিলেন, ‘‌এই ভাইরাসটি আমাদের জাতিগত রোগ হিসেবে আমাদের সঙ্গেই থাকতে পারে এবং হয়তো কখনোই শতভাগ নির্মূল হবে না।

 

রায়ানের মতে, হামের টিকা বহুদিন আগে আবিষ্কার হলেও হাম এখনও বিলুপ্ত হয়নি পৃথিবী থেকে। তবে এই ভাইরাস নিয়ন্ত্রণ করা সম্পূর্ণ সাধারণ মানুষ ও বিশেষজ্ঞদের হাতে। হু-এর মতে এখনও কোনও দেশে কড়া নিষেধাজ্ঞা শিথিল করা উচিত নয়। টিকাকরণে জোর দেওয়ার পাশাপাশি কোভিড যথাযথ বিধি, যেমন মাস্ক পরা, সামাজিক দুরত্ব বজায় রাখা, হাত ধোওয়া ঘন ঘন, এইসব কিছু বজায় রাখা খুবই জরুরি।

 

উল্লেখ্য,  হু-এর পক্ষ থেকে অবশ্য আগেই  জানানো হয়েছিল যে, যে ভাবে এইচআইভি ভাইরাস পৃথিবীতে চিরস্থায়ী হয়ে গিয়েছে, সেভাবেই করোনা ভাইরাসও চিরস্থায়ী হয়ে যেতে পারে ৷ কোনও দিনও পৃথিবী থেকে ভাইরাসটি দূর হবে না ৷ হু-এর বক্তব্য, একটি ভ্যাকসিন বা ওষুধ হয়তো স্বস্তি দেবে ৷ প্রচুর অর্থ আয় হবে ৷ কিন্তু তার পরেও পৃথিবী থেকে করোনা বিদায় নেবে না ৷