ঝাড়গ্রামে বন্ধ হলো বহু প্রাচীন বুলবুল পাখির লড়াই

বুলবুল

ঝাড়গ্রামে বন্ধ হলো বহু প্রাচীন বুলবুল পাখির লড়াই।  প্রতিবছর মকর সংক্রান্তির দিন ঝাড়গ্রাম জেলার  গোপীবল্লভপুর থানার গোপীবল্লভপুর রাধা গোবিন্দ জীউর মন্দির প্রাঙ্গণে বুলবুলি পাখির লড়াই হতো প্রাচীন ঐতিহ্য মেনে। বুলবুলি পাখির লড়াই এ অংশগ্রহণ করত গোপীবল্লভপুর বাজারপাড়া ও দক্ষিণ পাড়া ।

 

সেই বুলবুলি পাখির দেখতে গোপীবল্লভপুর সহ পার্শ্ববর্তী রাজ্য উড়িষ্যা ,ঝাড়খন্ড থেকে বহু মানুষ আসতেন। করোনা পরিস্থিতির জন্য এবছর কেবল মাত্র ৫০ জন মানুষের উপস্থিতিতে বুলবুলি পাখির লড়াই অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু শুক্রবার সকাল থেকেই একনাগাড়ে বৃষ্টি শুরু হওয়ায় ৪০০ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী বুল বুলি পাখির লড়াই এর অনুষ্ঠান বন্ধ করে দেয় রাধা গোবিন্দ জীউর মন্দির কমিটি।

 

ওই কমিটির সম্পাদক বলেন যেভাবে বৃষ্টি শুরু হয়েছে তাতে বুলবুলিপাখির লড়াইএর অনুষ্ঠান করা সম্ভব নয়। তাই প্রাচীন ঐতিহ্য অনুযায়ী শুক্রবার বুলবুলি পাখির লড়াই করা সম্ভব হয়নি। এই প্রথম প্রাকৃতিক বিপর্যয়ের জন্য বুলবুলি পাখির লড়াই বন্ধ করে দিল মন্দির কমিটি ।

 

যার ফলে গোপীবল্লভপুর এলাকার মানুষের মন খারাপ। অনেকেএসে হতাশ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন । কিন্তু প্রাকৃতিক বিপর্যয়ের জন্য ওই অনুষ্ঠান বন্ধ করা হয়েছে বলে মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়।

 

উল্লেখ্য,  ঝাড়গ্রামে বন্ধ হলো বহু প্রাচীন বুলবুল পাখির লড়াই।  প্রতিবছর মকর সংক্রান্তির দিন ঝাড়গ্রাম জেলার  গোপীবল্লভপুর থানার গোপীবল্লভপুর রাধা গোবিন্দ জীউর মন্দির প্রাঙ্গণে বুলবুলি পাখির লড়াই হতো প্রাচীন ঐতিহ্য মেনে। বুলবুলি পাখির লড়াই এ অংশগ্রহণ করত গোপীবল্লভপুর বাজারপাড়া ও দক্ষিণ পাড়া ।সেই বুলবুলি পাখির দেখতে গোপীবল্লভপুর সহ পার্শ্ববর্তী রাজ্য উড়িষ্যা ,ঝাড়খন্ড থেকে বহু মানুষ আসতেন। করোনা পরিস্থিতির জন্য এবছর কেবল মাত্র ৫০ জন মানুষের উপস্থিতিতে বুলবুলি পাখির লড়াই অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

 

আর ও পড়ুন    কলকাতা বিমানবন্দরে দুর্ঘটনায় মৃত্যু হলো এক ব্যক্তির

 

কিন্তু শুক্রবার সকাল থেকেই একনাগাড়ে বৃষ্টি শুরু হওয়ায় ৪০০ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী বুল বুলি পাখির লড়াই এর অনুষ্ঠান বন্ধ করে দেয় রাধা গোবিন্দ জীউর মন্দির কমিটি। ওই কমিটির সম্পাদক বলেন যেভাবে বৃষ্টি শুরু হয়েছে তাতে বুলবুলিপাখির লড়াইএর অনুষ্ঠান করা সম্ভব নয়। তাই প্রাচীন ঐতিহ্য অনুযায়ী শুক্রবার বুলবুলি পাখির লড়াই করা সম্ভব হয়নি। এই প্রথম প্রাকৃতিক বিপর্যয়ের জন্য বুলবুলি পাখির লড়াই বন্ধ করে দিল মন্দির কমিটি ।