‘মা হারা কোয়ালাকে দুধ পান করাচ্ছে শিয়াল’, পিছনে থাকা সত্যিটা কি জানেন?

0
43

২৬ জানুয়ারি, গত তিন মাসেরও বেশি সময় ধরে ভয়ঙ্কর দাবানলে কয়েক লাখ বন্য প্রাণী মারা গিয়েছে অস্ট্রেলিয়ায়। পুড়ে গেছে ১০।৩ মিলিয়ন হেক্টর জমি। ইতিমধ্যেই ২৮ জন মারা গেছেন। আগামী দিনে সংখ্যাটা হয়তো আরও বাড়তে পারে।

দাবানলে পুড়ে ছাই হয়ে গিয়েছে কয়েক হাজার কোয়ালা। বিলুপ্তপ্রায় এই কোয়ালা প্রজাতির বড় অংশ বাস করত অস্ট্রেলিয়ায়। সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছে বহু দগ্ধ পশু-পাখির ছবি। বীভৎস সেই ছবি দেখে শিউরে উঠছেন নেটিজেনরা।এরম ৩০ সেকেন্ডের এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় আসতেই ভাইরাল হয়।যেখানে দেখা গিয়েছে, এক শেয়ালক কোয়ালা শাবকদের দুধ পান করাতে।যা মন কেড়েছিল সকল নেটিজনদের।

তবে অস্ট্রেলিয়া নিয়ে যে সব তথ্য প্রকাশ পাচ্ছে তার মধ্যে কিছু ঠিক কিছু ভুলও রয়েছে।সোশ্যাল মিডিয়ায় অনেক সময় এমন অনেক ঘটনা উঠে আসে, যা সবার নজর কেড়ে নেয়। কোনও কোনও ঘটনা তো বাকরুদ্ধ করে দেয়।এই ভিডিও তার মধ্যেই একটা ছিল কিন্তু পরে জানা যায় টুইটার ইউজার যে দাবি করেছিলেন, কয়েকটি অনাথ কোয়ালাকে বুকের দুধ পান করাচ্ছে একটি খেঁকশেয়াল।কিন্তু পরে জানা যায়, সদ্য টুইটারে ভিডিওটি পোস্ট হলেও এর আগেই ইউটিউবে সেটি পোস্ট হয়েছিল।

২০১৪ সালে ইউটিউবে একটি অ্যাকাউন্টে পোস্ট হয় এই একই ভিডিও।ইউটিউবের ভিডিয়োটির তলায় পোস্টে লেখা হয়েছে শেফোর্ডে বেশ কিছু তোলা ছবির মধ্যে একটি। শেফর্ড অবস্থিত ব্রিটেনে।তাই ভিডিয়োটি মোটেই অস্ট্রেলিয়ার নয়। সেটি দেখলে স্পষ্ট বোঝা যাচ্ছে, বাচ্চাগুলি মোটেই কোয়ালা নয়, সেগুলি খেঁকশেয়ালেরই বাচ্চা। ইউটিউবে তুলনায় দীর্ঘ সময়ের ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। সেখানে বাচ্চাগুলিকে দেখে কখনওই কোয়ালা মনে হচ্ছে না।তাই এই ভিডিও পুরোপুরি ভুল প্রমাণিত হয়।