কতঘণ্টা পরপর শারীরিক মিলনে তৃপ্তি আসে?

মিলনে
মিলনে

কতঘণ্টা পরপর শারীরিক মিলনে তৃপ্তি আসে? শারীরিক মিলনের চাহিদা সব পূর্ণবয়স্ক মানুষেরই থাকে। এটাই স্বাভাবিক। কিন্তু জানেন কি, কতক্ষণ অন্তর শারীরিক মিলন হলে মানুষ সবচেয়ে বেশি তৃপ্ত হয়। গবেষকেরা দেখেছেন প্রতি ৪৮ ঘণ্টা অন্তর দু’জন মানুষের মধ্যে শারীরিক সম্পর্ক হলে, সবচেয়ে বেশি তৃপ্তি পান দুজনেই।

 

সম্প্রতি এই বিষয়ে গবেষণার জন্য ২১৪ জন নবদম্পতিকে নিয়ে সমীক্ষা চালিয়েছেন ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির শরীরবিদ্যা বিভাগের গবেষক অ্যান্ড্রিয়া মল্টজার। ২১৪ জন দম্পতির দু’সপ্তাহের যৌন জীবনের দিনলিপি নথিভুক্ত করে তিনি এই সিদ্ধান্তেই এসেছেন।

 

গবেষকরা দেখেছেন, ১৪ দিনে মাত্র চারবার যৌন মিলনে সর্বোচ্চ তৃপ্তি মিলেছে বলে দাবি অধিকাংশ নবদম্পতির। শুধু একবারই নয়, সমীক্ষা করা হয়েছে মাস ছয়েক পরও। তাতেই দেখা গিয়েছে প্রতি ৪৮ ঘণ্টা অন্তর যৌন মিলনে সর্বাধিক তৃপ্তি মেলে বলে সহমত সকলে।

 

আর ও  পড়ুন    হঠাৎ রাস্তায় মাথায় হাত দিয়ে রাস্তায় বসে পড়লেন শ্রীলেখা, কেন?

 

সেই সঙ্গে তাঁরা জানিয়েছেন, এই তৃপ্তি স্থায়ী হয় সবচেয়ে বেশি সময়। দু’দিন অন্তর যৌনমিলনের পক্ষে রায় দিতে গিয়ে গবেষকরা লাভ হরমোন অক্সিটোসিনের ভূমিকাও উল্লেখ করেছেন। তাঁদের মতে, মিলনের তৃপ্তিতে অনেকটাই ভূমিকা পালন করে অক্সিটোসিন।

 

যৌন মিলনের সময় মস্তিষ্কের হাইপোথ্যালামাস থেকে ক্ষরণ হয় এই হরমোন। যা পুরুষ-মহিলা নির্বিশেষে সকলের শরীরকেই মিলনের জন্য প্রস্তুত করে তোলে। ফলে মিলনের তৃপ্তি কানায় কানায় উপভোগ করতে পারেন যুগল। যদিও এই হরমোনের কার্যক্ষমতা কতক্ষণ স্থায়ী হবে সে বিষয়ে নিশ্চিত তথ্য দিতে পারেননি গবেষকরা।

 

উল্লেখ্য, এই বিষয়ে গবেষণার জন্য ২১৪ জন নবদম্পতিকে নিয়ে সমীক্ষা চালিয়েছেন ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির শরীরবিদ্যা বিভাগের গবেষক অ্যান্ড্রিয়া মল্টজার।

 

২১৪ জন দম্পতির দু’সপ্তাহের যৌন জীবনের দিনলিপি নথিভুক্ত করে তিনি এই সিদ্ধান্তেই এসেছেন।  গবেষকরা দেখেছেন, ১৪ দিনে মাত্র চারবার যৌন মিলনে সর্বোচ্চ তৃপ্তি মিলেছে বলে দাবি অধিকাংশ নবদম্পতির। শুধু একবারই নয়, সমীক্ষা করা হয়েছে মাস ছয়েক পরও। তাতেই দেখা গিয়েছে প্রতি ৪৮ ঘণ্টা অন্তর যৌন মিলনে সর্বাধিক তৃপ্তি মেলে বলে সহমত সকলে।