মৌমাছি পালকদের সাহায্যার্থে এগিয়ে এল রাজ্য কৃষি দপ্তরের আতমা প্রকল্প

মৌমাছি

মৌমাছি পালকদের সাহায্যার্থে এগিয়ে এল রাজ্য কৃষি দপ্তরের আতমা প্রকল্প। রাজ্য সরকার কৃষি দপ্তর এর মাধ্যমে রাজ্যের কৃষকদের উন্নয়নের লক্ষে সদা সচেষ্ট। দক্ষিণ দিনাজপুর জেলার কুসুমন্ডি ব্লকে প্রচুর পরিমাণে শস্য চাষ হয় সেই কারণে সরিষার মধু সংগ্রহ করার জন্য কুসুমন্ডি ব্লকে রয়েছেন প্রচুর মৌমাছি পালক। এবার দক্ষিণ দিনাজপুর জেলার কুসুমন্ডি ব্লকের মৌমাছি পালকদের সাহায্যার্থে এগিয়ে এল কৃষি দপ্তরের আতমা প্রকল্প।

 

কুশমন্ডি ব্লক আত্ মা প্রকল্পের আর্থিক সহযোগিতায় কুশমন্ডি ব্লকের নানান অঞ্চলের ৭জন প্রান্তিক কৃষকের হাতে শুক্রবার বিকেলে মৌমাছি পালনের বাক্স,লোহার স্ট্যান্ড, ফেস ভেইল,ফ্রেম হ্যান্ডেল, স্টেইনলেস স্টিল নেট ইত্যাদি প্রদান করা হয়। প্রতিটি বাক্সে ছিল একটি করে হানি বি হাইভ (এপিস মেলিফেরা)এবং একটি করে হানি বি কলোনি(এপিস মেলিফেরা)।

 

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্লকের সহ কৃষি অধিকর্তা বিক্রমদীপ ধর, কুশমন্ডি ব্লক পঞ্চায়েত সমিতির সভাপতি সুনন্দা বিশ্বাস, কৃষি কর্মাদক্ষ ও আত্ মা চেয়ারম্যান রেজা জাহির আব্বাস, ব্লক টেকনোলোজি ম্যানেজার সঞ্জিত রায়, অ্যাসিস্টেন্ট টেকনোলোজি ম্যানেজার সৌভিক ঘোষ এবং আসিফ নাওয়াজ এবং অফিসের অন্যান্য আধিকারিক।

 

আর ও  পড়ুন  পিছিয়ে গেল রাজ্যে পুরভোট, ২২ জানুয়ারি নয়, হবে ১২ ফেব্রুয়ারি

 

উল্লেখ্য, মৌমাছি পালকদের সাহায্যার্থে এগিয়ে এল রাজ্য কৃষি দপ্তরের আতমা প্রকল্প। রাজ্য সরকার কৃষি দপ্তর এর মাধ্যমে রাজ্যের কৃষকদের উন্নয়নের লক্ষে সদা সচেষ্ট। দক্ষিণ দিনাজপুর জেলার কুসুমন্ডি ব্লকে প্রচুর পরিমাণে শস্য চাষ হয় সেই কারণে সরিষার মধু সংগ্রহ করার জন্য কুসুমন্ডি ব্লকে রয়েছেন প্রচুর মৌমাছি পালক। এবার দক্ষিণ দিনাজপুর জেলার কুসুমন্ডি ব্লকের মৌমাছি পালকদের সাহায্যার্থে এগিয়ে এল কৃষি দপ্তরের আতমা প্রকল্প। কুশমন্ডি ব্লক আত্ মা প্রকল্পের আর্থিক সহযোগিতায় কুশমন্ডি ব্লকের নানান অঞ্চলের ৭জন প্রান্তিক কৃষকের হাতে শুক্রবার বিকেলে মৌমাছি পালনের বাক্স,লোহার স্ট্যান্ড, ফেস ভেইল,ফ্রেম হ্যান্ডেল, স্টেইনলেস স্টিল নেট ইত্যাদি প্রদান করা হয়।

 

প্রতিটি বাক্সে ছিল একটি করে হানি বি হাইভ (এপিস মেলিফেরা)এবং একটি করে হানি বি কলোনি(এপিস মেলিফেরা)। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্লকের সহ কৃষি অধিকর্তা বিক্রমদীপ ধর, কুশমন্ডি ব্লক পঞ্চায়েত সমিতির সভাপতি সুনন্দা বিশ্বাস, কৃষি কর্মাদক্ষ ও আত্ মা চেয়ারম্যান রেজা জাহির আব্বাস, ব্লক টেকনোলোজি ম্যানেজার সঞ্জিত রায়, অ্যাসিস্টেন্ট টেকনোলোজি ম্যানেজার সৌভিক ঘোষ এবং আসিফ নাওয়াজ এবং অফিসের অন্যান্য আধিকারিক।