যাত্রী সংখ্যা কমে যাওয়ায় উত্তরবঙ্গে স্পেশ্যাল ট্রেন বাতিল করলো রেল

যাত্রী

যাত্রী সংখ্যা কমে যাওয়ায় উত্তরবঙ্গে স্পেশ্যাল ট্রেন বাতিল করলো রেল । করোনা সংক্রমণের প্রভাবে    কমে যাচ্ছে উত্তরবঙ্গমুখী ট্রেন যাত্রীর সংখ্যা। আসন সংখ্যার তুলনায় যাত্রী সংখ্যা এতটাই কম হচ্ছে যে বাধ্য হয়ে পূর্ব রেলের তরফে বাতিল করা হল উত্তরবঙ্গমুখী দুটি স্পেশাল ট্রেনের দু’‌দিনের যাত্রা। আগামী ১২ জানুয়ারি বুধবার হাওড়া–নিউ জলপাইগুড়ি এবং বৃহস্পতিবার ১৩ জানুয়ারি শিয়ালদহ–নিউ জলপাইগুড়ি স্পেশাল ট্রেন দুটির যাত্রা বাতিল করা হয়েছে।

 

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ‘‌দেখা গেছে এই ট্রেন দুটির যত টিকিট সংরক্ষিত হয়েছে সেটা মোট আসনের তুলনায় ৩০ শতাংশের কম। কোনও ট্রেনে যখন যাত্রী সংখ্যা আসন অনুযায়ী ৩০ শতাংশের কম হয় তখন সেটা ‘‌পুওর অকুপেন্সি’‌ বা কাঙ্খিত যাত্রীর থেকে কম ধরা হয়।

 

আর ও পড়ুন    সৌদির রাস্তায় পরিবেশন করা হয়েছে অর্ধনগ্ন সাম্বা নৃত্য

 

যেহেতু এই দুটি ট্রেনে পুওর অকুপেন্সি হয়েছে তাই এই দুটি ট্রেন ওই দিনের জন্য বাতিল করা হয়েছে। ১২ এবং ১৩ জানুয়ারি হাওড়া এবং শিয়ালদহ থেকে যেমন ট্রেন দুটি ছাড়বে না, তেমনি ১৩ এবং ১৪ জানুয়ারিও নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া এবং শিয়ালদহমুখী এই দুটি ট্রেন ছাড়বে না। রেলের নিয়মানুযায়ী যাত্রীদেরকে টিকিটের সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে।’‌

 

পুজোর ছুটি এবং শীতের পর্যটনের কথা ভেবে প্রতিবছর বাংলা ও ভারতের বিভিন্ন পর্যটন কেন্দ্রে যাত্রীদের পৌঁছে দিতে রেলের তরফে স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়। এবছরও অন্যান্য ট্রেনের বাইরেও হাওড়া এবং শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে এই দুটি স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় পূর্ব রেল। কিন্তু রাজ্যে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় পর অনেকেই এই মুহূর্তে বাইরে যেতে চাইছেন না। করোনার আগে অন্যান্য বছর এই স্পেশাল ট্রেনগুলিতে টিকিট পেতে কালঘাম ছুটে গেলেও করোনা শুরু হওয়ার পর পরিস্থিতিটা পুরোপুরি বদলে যায়।

 

এবছর বহু পর্যটকই পর্যটনকেন্দ্র থেকে ফিরে আসতে বাধ্য হন। ফলে ভাটা পড়তে থাকে পর্যটনে। একলব্য বলেন, ‘‌স্পেশাল ট্রেনের বাইরে উত্তরবঙ্গমুখী প্রতিদিন যে ট্রেনগুলি ছাড়ে সেই ট্রেনে আসন ফাঁকা আছে। ফলে কেউ যদি যাওয়ার ব্যাপারে মনস্থির করেন তবে তিনি ওই ট্রেনগুলিতেও টিকিট কাটতে পারেন।

 

উল্লেখ্য,যাত্রী সংখ্যা কমে যাওয়ায় উত্তরবঙ্গে স্পেশ্যাল ট্রেন বাতিল করলো রেল । করোনা সংক্রমণের প্রভাবে    কমে যাচ্ছে উত্তরবঙ্গমুখী ট্রেন যাত্রীর সংখ্যা। আসন সংখ্যার তুলনায় যাত্রী সংখ্যা এতটাই কম হচ্ছে যে বাধ্য হয়ে পূর্ব রেলের তরফে বাতিল করা হল উত্তরবঙ্গমুখী দুটি স্পেশাল ট্রেনের দু’‌দিনের যাত্রা।

 

আগামী ১২ জানুয়ারি বুধবার হাওড়া–নিউ জলপাইগুড়ি এবং বৃহস্পতিবার ১৩ জানুয়ারি শিয়ালদহ–নিউ জলপাইগুড়ি স্পেশাল ট্রেন দুটির যাত্রা বাতিল করা হয়েছে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, ‘‌দেখা গেছে এই ট্রেন দুটির যত টিকিট সংরক্ষিত হয়েছে সেটা মোট আসনের তুলনায় ৩০ শতাংশের কম। কোনও ট্রেনে যখন যাত্রী সংখ্যা আসন অনুযায়ী ৩০ শতাংশের কম হয় তখন সেটা ‘‌পুওর অকুপেন্সি’‌ বা কাঙ্খিত যাত্রীর থেকে কম ধরা হয়।