রাজ্যসভায় পশ্চিমবঙ্গের একটি আসনের উপ-নির্বাচন


নয়াদিল্লি, ১৬ জুলাই, ২০২১:রাজ্যসভায় দীনেশ ত্রিবেদী ১২ ফেব্রুয়ারি পদত্যাগ করায় পশ্চিমবঙ্গের একটি আসন শূন্য হয়েছে। এই আসনের মেয়াদ ২০২৬ সালের দোসরা এপ্রিল পর্যন্ত।

Rajya Sabha রাজ্যসভায় পশ্চিমবঙ্গের একটি আসনের উপ নির্বাচন


নির্বাচন কমিশন উক্ত আসনে ভোট গ্রহণের জন্য নির্ঘন্ট প্রকাশ করেছে। এই আসনের উপ-নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ হবে বৃহস্পতিবার ২২ জুলাই। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ বৃহস্পতিবার ২৯ জুলাই। পরের দিন মনোনয়নপত্রগুলি পরীক্ষা করে দেখা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সোমবার দোসরা অগাস্ট। ভোট নেওয়া হবে ৯ অগাস্ট সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। বিকেল ৫টা থেকে ভোট গণনা শুরু হবে। নির্বাচনী প্রক্রিয়া
মঙ্গলবার ১০ অগাস্টের মধ্যে শেষ করতে হবে।
এই নির্বাচন আয়োজনের ক্ষেত্রে যেসব নীতি- নির্দেশিকা মেনে চলতে হবে, সেগুলি হ’ল – নির্বাচন সংক্রান্ত কাজে প্রত্যেককে মাস্ক পরতে হবে। ভোটগ্রহণ কেন্দ্রে প্রবেশের সময় তাপমাত্রা মাপা হবে। ভোট গ্রহণ কেন্দ্রে জীবাণুমুক্ত করার কাজ যথাযথভাবে করতে হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও রাজ্য সরকারের নির্ধারিত কোভিডবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। উপ- নির্বাচনে ভোট গ্রহণের জন্য পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে রাজ্যের একজন পদস্থ আধিকারিকের উপর দায়িত্ব দিতে বলা হয়েছে। এই আধিকারিক কোভিড-১৯ সংক্রান্ত সব আচরণবিধি যথাযথভাবে মেনে চলা হচ্ছে কিনা, সেদিকে নজর রাখবেন।