পুজোয় বাড়িতে তৈরি করুন লোভনীয় ছানার কোফতা কালিয়া

লোভনীয়

পুজোয় বাড়িতে তৈরি করুন লোভনীয় ছানার কোফতা কালিয়া। বাঙালির শ্রেষ্ঠ উতসব দুর্গাপুজো। স্বাভাবিকভাবেই   দূর্গাপূজার আয়োজনে থাকে নানান মুখরোচক খাবার। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই তালিকা থেকে অনেক খাবার হারিয়ে যাচ্ছে দিন দিন। আর তারই একটি হলো ছানার কোফতা কালিয়া। অত্যন্ত সুস্বাদু এই খাবার পূজার আয়োজনে চাইলেই রাখতে পারেন।

 

প্রয়োজনীয় উপকরণ

৪০০ গ্রাম ছানা

৩ চামচ ময়দা

৪ টা কাঁচা লঙ্কা

২ চামচ আদার পেস্ট

৪ চামচ ঘি

লবণ স্বাদ অনুযায়ী

২ চামচ চিনি।

ঝোল তৈরি করতে যা যা দরকার

২ টেবিল চামচ তেল

৪ চামচ ঘি

স্বাদ অনুযায়ী লবণ

২ চামচ চিনি

৪টি ছোট এলাচ

৫টি লবঙ্গ

২ টুকরো দারুচিনি স্টিক

১ চা চামচ আস্ত জিরে

৩ চামচ টক দই

২টি টমেটোর পিউরি

১০-১৫টি গ্রাম কাজু

২ চামচ শাহি গরম মশলা

৩টি তেজপাতা

৪টি কাঁচা লঙ্কা

প্রস্তুত পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ছানা নিয়ে তাতে পরিমাণমতো জিরে  বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, লবণ, চিনি, ঘি এবং ময়দা মিশিয়ে ভালো করে চটকে নিন। এরপর সেখান থেকে গোল গোল বল তৈরি করে হাতে একটু চেপে নিয়ে চ্যাপ্টা আকার দিন। এবার ছানার বলগুলো তৈরি হয়ে যাওয়ার পরে ব্লেন্ডারে কাজু এবং চামচ দুয়েক জল  নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

 

আর ও  পড়ুন    ফের পিছিয়ে গেল শাহরুখ পুত্র আরিয়নের শুনানির তারিখ

 

এবার সেই পেস্টের সঙ্গে পরিমাণমতো টক দই মিশিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন। তারপর কড়াইতে পরিমাণমতো তেল গরম করে নিয়ে তাতে এক চামচ ঘি মিশিয়ে করে ছানার বলগুলো দিয়ে দিন। বলগুলোর দুইপিঠ হালকা লাল করে ভেজে তুলে নিন। এবার সেই তেলে ছোট এলাচ, তেজ পাতা, দারুচিনি, লবঙ্গ এবং আস্ত জিরে  দিয়ে মিনিট খানেক নেড়েচেড়ে তাতে চামচ দুয়েক আদা বাটা মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন।

 

এরপর তাতে পরিমাণমতো টমেটো পিউরি মিশিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ভেসে উঠলে তাতে এক চামচ করে কাশ্মীরি মরিচের গুঁড়া, জিরে  গুঁড়া, হলুদ গুঁড়া এবং সামান্য কাঁচা লঙ্কা  বাটা মিশিয়ে নাড়তে থাকুন, যাতে মশলার কাঁচা গন্ধটা চলে যায়। মিনিট পাঁচ/সাত পর কাজু এবং দই দিয়ে তৈরি মিশ্রণটি মিশিয়ে নিন।

 

স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নাড়াতে থাকুন। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন স্বাদ অনুযায়ী লবণ এবং অল্প করে জল  মেশান। এরপর এক এক করে কোফতাগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ ফোটানোর পরে গরম মশলা এবং ঘি ছড়িয়ে মিনিট খানেক ভালো করে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে লোভনীয় ছানার কোফতা কালিয়া।