কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতির প্রকাশ শ্রীবাস্তব

শ্রীবাস্তব

কলকাতা হাইকোর্টের নয়া প্রধান বিচারপতির প্রকাশ শ্রীবাস্তব । স্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব।কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল এদিন। মধ্যপ্রদেশ হাইকোর্টের অন্যতম সিনিয়ার বিচারপতি হিসাবে এতদিন দায়িত্ব সামলেছেন তিনি।জানা যাচ্ছে, ২০২৩ সালের ৩০ মার্চ অবসর নেবেন বিচারপতি শ্রীবাস্তব। ততদিন তিনি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্বে থাকতে পারেন। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দালকে এলাহাবাদ হাইকোর্টে বদলি করা হতে পারে, এ দিন সকালেই সেই খবর করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

শেষ পর্যন্ত কলেজিয়ামের এই সুপারিশেই সিলমোহর দিতে পারেন প্রধান বিচারপতি রামানা-সহ অন্যান্য সদস্যরা। চলতি বছর এপ্রিলের ২৯ তারিখ বিচারপতি বিন্দাল কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বগ্রহণের পর থেকেই আদালতের নানা কাজকর্ম নিয়ে বিতর্ক, অভিযোগ উঠতে থাকে। নারদ মামলায় কলকাতা হাইকোর্টের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি অরিন্দম সিনহা। এই মামলায় সিবিআইয়ের আবেদন মেনে মামলা স্থানান্তরের প্রক্রিয়ার মধ্যে হাইকোর্ট নিজস্ব ক্ষমতা প্রয়োগ করে স্বতঃপ্রণোদিত হয়ে কী ভাবে নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশ জারি করল?

 

আর ও পড়ুন    পুজোর আগেই বাংলায় বাড়ছে করোনা সংক্রমণ

 

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিন্দালের কাছে চিঠি লিথে তা জানতে চান বিচারপতি সিনহা। এছাড়া, ভোট পরবর্তী হিংসা মামলা সহ নানা মামলায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পর্যবেক্ষণ নিয়েও প্রশ্ন উঠছিল। এমনকী বিচারপতি বিন্দাল নান জানিয়েই মামলার এজলাস বদল করতেন বলেও অভিযোগ। তাঁর বিরুদ্ধে অসন্তোষ দেখিয়েছিল কলাকাত হাইকোর্টের আইনজীবীদের একাংশ। শেষ পর্যন্ত কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত বিচারপতিকে বদলি করা হচ্ছে। স্থায়ী প্রধান বিচারপতি পাচ্ছে কলকাতা হাইকোর্ট। ১৯৬১ সালের ৩১ মার্চ জন্ম প্রকাশ্যে শ্রীবাস্তবের।

 

১৯৮৭ সালের ২ ফেব্রুয়ারি আইনজীবী পেশায় আসেন তিনি। সুপ্রিমকোর্টের সংবিধান আয়কর ও দেওয়ানী মামলায় পারদর্শী হয়ে উঠেছিলেন। ‌২০০৮ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। ২০১০ সালে স্থায়ী বিচারপতির হন। ২০১৫ সালে ৬ জুলাই ভোপাল গ্যাস দুর্ঘটনা ক্ষতিগ্রস্তদের জন্য কেন্দ্রীয় সরকার কমিশনার নিযুক্ত করেন তাঁকে।

 

উল্লেখ্য, প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব।কেন্দ্রীয় সরকারের তরফে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল এদিন। মধ্যপ্রদেশ হাইকোর্টের অন্যতম সিনিয়ার বিচারপতি হিসাবে এতদিন দায়িত্ব সামলেছেন তিনি।জানা যাচ্ছে, ২০২৩ সালের ৩০ মার্চ অবসর নেবেন বিচারপতি শ্রীবাস্তব। ততদিন তিনি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্বে থাকতে পারেন। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত বিচারপতি রাজেশ বিন্দালকে এলাহাবাদ হাইকোর্টে বদলি করা হতে পারে, এ দিন সকালেই সেই খবর করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।