আগামী সপ্তাহে রাজ্যে ফের বৃষ্টির সম্ভাবনা

সপ্তাহে

আগামী সপ্তাহে রাজ্যে ফের বৃষ্টির সম্ভাবনা। কালীপুজোর সময় স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি কমেছিল তাপমাত্রা। হিমেল হাওয়ায় পারদ নেমেছিল হু হু করে৷ শীতের আমেজ উপভোগ করেছিল রাজ্যবাসী৷ আলিপুর আবহাওয়া দফতর সূত্রে বলাও হয় যে এ বছর সময়ের আগেই প্রবেশ করবে শীত৷ কিন্তু বাধ সাধল নিম্নচাপ। আবহাওয়ার খামখেয়ালিপনায় আপাতত গায়েব ঠান্ডা৷ তবে এবার ফের তাপমাত্রা নিম্মমুখী হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

 

নিম্নচাপ কেটে গেলেই ফের রাজ্যে বাড়বে শীতের প্রকোপ। নিম্নচাপের অক্ষরেখা সরে গেলেই, জাঁকিয়ে শীত অনুভব করবে রাজ্যবাসী৷ অগ্রহায়ণের শুরুতে শীতের দেখা মিললেও এই সপ্তাহের শুরুতে শীতের কোনও পাত্তা নেই৷ যদিও রাতের দিকে কিংবা ভোরের দিকে হালকা আমেজ থাকছে।

 

পাল্লা দিয়ে থাকছে কুয়াশাও। কিন্তু নভেম্বরের শেষের দিকে এসেও পাখা ও এসির প্রয়োজন হবে, এমনটা আশাতীত। এই আবহাওয়ায় রোগের প্রকোপও বাড়ছে রাজ্যে। যদিও হাওয়া অফিসের তরফে জানান হয়েছে এই সপ্তাহের শেষের দিকে শীতের আমেজ ফিরে আসবে৷

 

কনকনে শীতের পূর্বাভাস না পেলেও, তাপমাত্রা কমবে অনেকটাই৷ হাওয়া অফিস জানাচ্ছে, আজ বুধবার শহর কলকাতা ও সংলগ্ন এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২০.৮ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। আগামী ৪ দিন পশ্চিমবঙ্গে আবহাওয়া মোটামুটি শুষ্কই থাকবে। দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা ১-২ দিনের মধ্যে ৪ ডিগ্রি পর্যন্ত কমে যেতে পারে বলেও জানাচ্ছে হাওয়া অফিস।

 

আর ও  পড়ুন    ভোরের শহর ফের সাক্ষী হল এক অগ্নিকাণ্ডের, ভস্মীভূত খাদ্য শস্যর গুদাম

 

সেক্ষেত্রে ২৬ তারিখ নাগাদ কলকাতার  তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ারও সম্ভাবনা রয়েছে। তবে আগামী সপ্তাহে রাজ্যে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। সেক্ষেত্রে মঙ্গলবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

 

এছাড়া উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কালিম্পং-এর কয়েকটি জায়গাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির হাত ধরে রাজ্যে শীতের প্রবেশ ঘটতে পারে বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হতেই প্রচুর পরিমাণে গরম বাতাস ঢুকে পড়ছে রাজ্যে। এর ফলেই স্বাভাবিকের থেকে অনেকটাই বেড়েছে তাপমাত্রার পারদ।

 

উল্লেখ্য, আগামী সপ্তাহে রাজ্যে ফের বৃষ্টির সম্ভাবনা। কালীপুজোর সময় স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি কমেছিল তাপমাত্রা। হিমেল হাওয়ায় পারদ নেমেছিল হু হু করে৷ শীতের আমেজ উপভোগ করেছিল রাজ্যবাসী৷ আলিপুর আবহাওয়া দফতর সূত্রে বলাও হয় যে এ বছর সময়ের আগেই প্রবেশ করবে শীত৷ কিন্তু বাধ সাধল নিম্নচাপ।

 

আবহাওয়ার খামখেয়ালিপনায় আপাতত গায়েব ঠান্ডা৷ তবে এবার ফের তাপমাত্রা নিম্মমুখী হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপ কেটে গেলেই ফের রাজ্যে বাড়বে শীতের প্রকোপ। নিম্নচাপের অক্ষরেখা সরে গেলেই, জাঁকিয়ে শীত অনুভব করবে রাজ্যবাসী৷ অগ্রহায়ণের শুরুতে শীতের দেখা মিললেও এই সপ্তাহের শুরুতে শীতের কোনও পাত্তা নেই৷ যদিও রাতের দিকে কিংবা ভোরের দিকে হালকা আমেজ থাকছে।