আগুন ও ধোঁয়ার পর এবার নতুন করে ধসের আতঙ্ক

নিজস্ব সংবাদদাতা, আসানসোল, ২৪ নভেম্বর, খোলামুখ খনিতে আগুন ও ধোঁয়ার পর এবার নতুন করে ধসের আতঙ্ক ছড়ায় এলাকায়। ঘটনাটি রানিগঞ্জের এগারা গ্রাম পঞ্চায়েতের কলপাড়া এলাকার।
প্রসঙ্গত গত মঙ্গলবার থেকে ইসিএলের কুনুস্তোড়িয়া এরিয়ার এগারা খোলামুখ খনিতে গাঢ় ধোঁয়া ও আগুন বের হতে দেখা যায়। এর জেরে আতঙ্ক ছড়ায় খনি লাগোয়া রানিগঞ্জের এগারা গ্রাম পঞ্চায়েতের কলপাড়ার এলাকার বাসিন্দাদের মনে। খনির যে সব জায়গা থেকে আগুন ও ধোঁয়া বের হচ্ছে সেই সব জায়গাতে যুদ্ধকালীন তৎপরতায় মাটি দিয়ে ভরাট করে দেওয়া হয়েছে। মাটি ভরাট করার পরেও বিভিন্ন জায়গায় এখনও ধোঁয়া বের হচ্ছে বলে জানায় স্থানীয়রা। কিন্তু রবিবার ভোর থেকে আবার নতুন করে ধসের আতঙ্কে ভীত এলাকার মানুষ।
এলাকার বাসিন্দারা জানিয়েছেন গত কাল খনির পাশাপাশি বেশ কয়েকটি মাঠে ফাটল দেখা দিয়েছে। তারা জানায় এলাকার স্কুল ও পুকুর যাওয়ার রাস্তায় ফাটল দেখা দিয়েছে, এমনকি সেই পুকুরের জল ধীরে ধীরে কমতে শুরু করেছে বলে স্থানীয়রা দাবি করে। স্থানীয় এক পুরহিত জানান সকালে বেতপাতা তুলতে গিয়ে হঠাৎ করে কম্পন শুরু হয়, মনে হচ্ছেল যে নৌকা কাপছে। তার পরই নজরে আসে ফাটল। এলাকার বাসিন্দারা জানায় আগুন ধোঁয়ার থেকে এতদিন আতঙ্কে কাটাচ্ছিলাম, আজ থেকে ধসের আতঙ্ক যুক্ত হল এলাকার মানুষের মনে। স্থানীয়রা মনে করছেন এলাকায় যে কোনো সময় বড়সড় কোন দূর্ঘটনা হতে পারে, এই আশঙ্কায় রাতের ঘুম ছুটেছে এলাকার মানুষজনের।
খনির এজেন্ট ওম প্রকাশ যাদব বলেন, ওই অংশে ব্রিটিশ আমলে খনি ছিল সেই কারনে এই ধস। বর্তমান খনির জন্যে এই ধস হয়নি বলে তিনি দাবি করেন। তিনি এও বলেন কিভাবে ঘটনার মোকাবিলা করা যায় তার ব্যবস্থা করার চেষ্টা করছি।