আবারও দেশজুড়ে বাড়ল পেট্রোলের দাম, কলকাতায় ১০০ ছুঁইছুঁই

নিউজ ডেস্ক , ৬ জুন ২০২১:দেশে চলছে করোনা পরিস্থিতি। অনেক রাজ্যেই হেঁটেছে লকডাউনের পথে। সঞ্চয় করা টাকা এবার ফুরাতে বসে মধ্যবিত্ত থেকে সাধারণ মানুষের । এরই মধ্যে আবারও বাড়ল জ্বালানির দাম। আগের মাসে ১৬ বার দাম বেড়েছে পেট্রল-ডিজেলের। শনিবার দাম অপরিবর্তিত থাকলেও, রবিবার পেট্রোলের দামে ফের বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। যার জেরে, কলকাতায় কার্যত পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকার ছুঁইছুঁই। একনজরে দেখা যাক, রাজধানী দিল্লি,কলকাতা, মুম্বই, চেন্নাইতে রবিবার ৬ জুন কোথায় গিয়ে ঠেকেছে জ্বালানির দাম।

দিল্লি

দিল্লিতে পেট্রোলের দাম ৯৫.০৩ টাকা প্রতি লিটার, ডিজেলের দাম ৮৫.৯৫ টাকা প্রতি লিটারে দাঁড়িয়েছে। দিল্লিতে শনিবার পেট্রোলের দাম ছিল ৯৪.৭৬ টাকা প্রতি লিটারে। ডিজেলের দাম ছিল ৮৫.৬৬ টাকা। প্রসঙ্গত, পেট্রোলের দাম দিল্লিতে শনিবার ২৭ পয়সা বাড়ে। অন্যদিকে ডিজেলের দাম ২৮ পয়সা বাড়ে শনিবার।

কলকাতা
মুম্বইতে আগেই একশো ছুঁয়েছে পেট্রোলের দাম। এবার তার সঙ্গে পাল্লা দিচ্ছে শহর কলকাতায়। আজ কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি বেড়েছে ২৬ পয়সা। এদিকে, ডিজেলের দাম বেড়েছে ২৯ পয়সা। প্রতি লিটারে এই দাম বৃদ্ধি পাওয়ায় আজ পেট্রোলের দাম এক লিটারে ৯৫ টাকা ২ পয়সা। ডিজেলেক দাম ১ লিটারে ৮৮ টাকা ৮০ পয়সা। যে ভাবে ক্রমাগত ডিজেলের মূল্যবৃদ্ধি করছে, তার প্রতিবাদে ও বাস ভাড়া বৃদ্ধির দাবিতে আন্দোলন শুরু করেছে বাস মালিক সংগঠনগুলি।

মুম্বই
মুম্বইতে ১ লিটারে পেট্রোলের দাম ১০১.২৫ টাকা। ডিজেলের দাম ৯৩.৩০ টাকা। এর আগে শনিবার পেট্রোলের দাম মায়ানগরীতে ছিল ১০০.৯৮ টাকা, ডিজেলের দাম ৯২.৯৯ টাকা।

প্রতিদিন সকাল ৬ টায় সেদিনের পেট্রোল ডিজেলের দামের নয়া চার্ট প্রকাশ্যে আনা হয়। দামের সঙ্গে শুল্ক ডিলারের কমিশন সংযুক্ত হয়। এসব যুক্ত করতেই দাম হু হু করে বেড়ে যায়। রবিবার ও এর অন্যথা হতে দেখা গেল না।