করোনার তৃতীয় ঢেউ সামাল দিতে ঝাড়গ্রাম ( Jhargram ) সুপার স্পেশালিটি হাসপাতাল

Jhargram
Jhargram
করোনার  তৃতীয় ঢেউ সামাল দিতে ঝাড়গ্রাম ( Jhargram ) সুপার স্পেশালিটি হাসপাতাল
ছবি সংগ্রহে সাইন টিভি

 

করোনার তৃতীয় ঢেউ দোরগোড়ায়। তাই তাকে সামাল দিতে প্রস্তুত ঝাড়গ্রাম ( Jhargram )  সুপার স্পেশালিটি হাসপাতালের চিকিৎসকরা । সারা দেশে করোনার রোগীর মৃত্যুর হার উদ্বেগ জনক হলেও ঝাড়গ্রামে চিত্রটা ছিলো এক দম ই ভিন্ন। ঝাড়গ্রাম ( Jhargram )  সুপার স্পেশালিটি হাসপাতালের মেডিসিনের ডাক্তার স্নেহাশিস দাস এবং তার সহকর্মী ডাক্তার দের হার না মানা জেদের কাছে দীর্ঘদিন ঝাড়গ্রাম ( Jhargram )  ছিলো গ্রীন জোনে। মৃত্যুর হার ও ছিলো উল্লেখ যোগ্য ভাবে কম।

 

বর্তমানে বেশ কিছু রাজ্যে ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে করোনার তৃতীয় ভ্যারিয়েন্ট। তাই ফের অাগে ভাগেই নিজেদের প্রস্তুতি শেষ করে নিচ্ছেন ডাঃস্নেহাশিষ দাস সহ গোটা ঝাড়গ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালের টিম। ইতি মধ্যে মেডিকেল কেয়ার ম্যানেজমেন্ট এর রুপরেখা প্রস্তুত। ডাঃ স্নেহাশিস দাস এবং কয়েক জন সিনিয়র ডাক্তার হাসপাতালের বাকি ডাক্তার ও নার্সদের ট্রেনিং দিচ্ছেন থার্ড ওয়েব কি ভাবে মোকাবিলা করা যাবে। কি চিকিৎসা হবে।

 

কি কি ইকিউবমেন্টস ব্যাবহার করা হবে। ক্রিটিক্যাল রোগী থাকলে কি করতে হবে। রোগীর খারাপ অবস্থা হলে ক্রিটিকাল কেয়ার ইউনিট কে কি ভাবে ব্যাবহার করতে হবে। বাচ্চাদের কেয়ার কি ভাবে নেওয়া হবে। সমস্তটাই স্লাইডএর মাধ্যমে বোঝানো হচ্ছে।  যাতে একসাথে সবাই বসে জট না পাকায় তার জন্য ছোট ছোট টিমে ডাক্তার, নার্স, অন্যন্য স্টাফ দের হাতে কলমে বুঝিয়ে দিচ্ছেন ডাক্তার স্নেহাশিস দাস, ডাক্তার মন্ডল সহ অনান্য সিনিয়ার ডাক্তার রা।

 

আর ও পড়ুন    উত্তবঙ্গের ( Northbengal ) ঐতিহ্য টয়ট্রেন উঠছে দাড়িপাল্লায়

 

ঝাড়গ্রামে হাসপাতালে করোনা লেভেল ১,২,৩ তিনটি ইউনিট ই অাছে। তাই সকল কে অাশ্বস্থ করে তিনি বলেন ক্রিটিকাল কেয়ার, ভেন্টিলেটর, হাইপোনেজাল অক্সিজেন ডিভাইস, বাইপেপ, অক্সিজেন কনসেনট্রেটর সহ সমস্ত কিছুর ব্যাবস্থা আছে। চিন্তার কিছু নেই।

 

সারাদিন ঝাড়গ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালের রোগী র চাপ সামলে, তৃতীয় য় ভ্যারিয়েন্ট থেকে ঝাড়গ্রাম বাসী কে রক্ষা করতে,  প্রয়োজনে যাতে ইকিউবমেন্টস গুলির সঠিক ব্যাবহার হয় তারি জন্য টানা এই ট্রেনিং এর ব্যাবস্থা। ইতি মধ্যে বাচ্চা, বয়ষ্ক সকলের জন্য অালাদা ভাবে সমস্ত সরঞ্জাম নিয়ে প্রস্তুত ঝাড়গ্রাম । অারা যারা এই সরঞ্জাম ব্যাবহার করে ঝাড়গ্রাম বাসীকে সুস্থ রাখবেন, সেই ডাক্তার স্নেহাশিস দাস সহ তাঁর গোটা টিম ও প্রস্তুত।