করোনা সংক্রমণে বিতর্কিত মন্তব্যের জেরে রামদেবকে নোটিস পাঠাল দিল্লি হাই কোর্ট

নিউজ ডেস্ক , ৪ জুন ২০২১ : এবার করোনা সংক্রমণ নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে রামদেবকে নোটিস পাঠাল দিল্লি হাই কোর্ট। তবে, বাদ পড়লো না চিকিৎসকরাও। অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে মেডিকেল অ্যাসোসিয়েশনের করা মামলায় বৃহস্পতিবার রামদেবকে নোটিস পাঠাল দিল্লি হাই কোর্ট।উল্টে এই মামলা-মোকদ্দমার পরিবর্তে ডাক্তারদের পিটিশন দায়ের করতে বলে দিল্লি হাইকোর্ট। শুনানিতে চিকিৎসকদের সংগঠনটিকে আদালত বলে, “আপনারা আদালতের সময় নষ্ট না করে অতিমারি থেকে কী ভাবে নিরাময় পাওয়া যায় তার সন্ধানে সময় অতিবাহিত করুন।”


মেডিক্যাল অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল , রামদেব যাতে প্রত্যক্ষ পা পরোক্ষ ভাবে আপত্তিকর বক্তব্য প্রকাশ করতে না পারেন, তার জন্যও আবেদন জানিয়েছেন । যদিও আদালত সেই আবেদন গ্রাহ্য করেনি। আদালতের এই ধরণের মন্তব্যের বিরুদ্ধে তীব্র আপত্তি জানায় আই এম এ। তাদের কথায়, ‘‘রামদেবের অ্যালোপ্যাথি সংক্রান্ত মন্তব্য চিকিৎসকদের উপর প্রভাব ফেলছে। তিনি চিকিৎসকদের নাম বলছেন। তিনি বিজ্ঞানকে নকল বলে আখ্যা দিচ্ছেন। রামদেব মিথ্যা ভাবে কোভিডের ওষুধ হিসাবে ‘করোনিল’কে উপস্থাপন করছেন। এমনকি সরকারও তাঁকে বিজ্ঞাপন বন্ধ করতে বলেছেন। যদিও এরই মধ্যে তিনি ২৫০ কোটি ডলার মূল্যের করোনিল বিক্রি করেছেন।’’জবাবে পাল্টা বিচারপতি বলেন, “আগামিকাল আমিও হোমিওপ্যাথি ভুয়ো মনে করতে পারি। এটি একটি মতামত।

কী ভাবে এর বিরুদ্ধে মামলা করা যায়? আমরা যদি ধরে নিই যে তিনি যা বলছেন তা ভুল বা বিভ্রান্তিকর, তা হলেও মামলা করা যাবে না এই ভাবে। যদি পতঞ্জলি বিধি লঙ্ঘন করে, তবে এটা দেখা সরকারের কাজ। আপনারা কেন এই বিষয়ে মাথা ঘামাচ্ছেন। এটা জনস্বার্থ মামলা। আপনারা আরও ভাল ভাবে একটি পিআইএল দায়ের করে বলুন যে রামদেব ‘করোনিল’কে নিরাময়কারী ওষুধ বলেছিলেন এবং তারপরে বলেছেন রোগ প্রতিরোধ ক্ষমতাবর্ধক। এবং এরই মধ্যে করোনিল কয়েক লাখ লোক কিনেছে।’’উল্লেখ্য, গত মাসে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে রামদেবের একটি মন্তব্যের তীব্র বিরোধিতা করা হয়।সেখানে তিনি জানিয়েছিলেন, অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন, এরপরেই চিকিৎসক মহলে রামদেবকে নিয়ে প্রচুর পরিমানে সমালোচনা হয়।অবশ্য রামদেব জানিয়েছেন, তিনি তাঁর ওই মন্তব্যকে ফিরিয়ে নিচ্ছেন, কিন্তু এরপরেও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফে রামদেবের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।