খাবারের পাতে দই খেলে অবশ্যই বাদ রাখুন এই খাবারগুলি, নাহলেই বিপদ !

নিউজ ডেস্ক, ৪ জুন ২০২১ : গরমের তীব্রতা যত বাড়তে থাকে ততই খাবার পাতে দই রাখা ভালো। তবে অনেকেই দইয়ের সাথে এমন কিছু খাবার খেয়ে ফেলেন যার ফলে শরীরে দেখা যায় নানান সমস্যা। কারণ হজম ক্ষমতাকে ত্বরান্বিত করে দই। দইতে থাকা ল্যাকটোজ, ক্যালসিয়াম, ভিটামিন বি-টু, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। কিন্তু দই খেলে খাবার পত্ থেকে বাদ রাখতে হয় কিছু খাবার। এমনটাই বলছেন বিশেষজ্ঞবিদরা। একনজরে জেনে নিন খাবার পাত থেকে দই খেলে অন্য কি কি খাবার আপনাকে বাদ দিতে হবে।

১ ) উড়াদ ডাল- উড়াদ ডাল ও দই কখনই একসঙ্গে খাবেন না। দুটোই প্রোটিন। আপনার হজমতন্ত্রকে ব্যহত করতে সময় নেবে মাত্র কয়েক মিনিট। বদহজম, ডায়েরিয়া, পেট ফেঁপে থাকবে বহুক্ষণ।

২)ভাজাভুজি এক্কেবারে নয় – ভাজাভুজির সঙ্গে দই, একেবারেই নয়। অনেকেই পরোটার সঙ্গে দই আঁচার খতে পছন্দ করেন। কিন্তু জানেন কি তৈলাক্ত খাবারের সঙ্গে দই খেলে হজমশক্তি কমে যায়! পাশাপাশি শরীরে অদ্ভুতভাবে ক্লান্তি ঘিরে ধরবে। বমি বমি ভাব আসতে পারে।

৩) আম- দইয়ের সঙ্গে যেটি খাবেন না সেটি হল আম। ত্বকের জন্য এমন খাবার বেশ ক্ষতিকর। গোটা শরীরে টক্সিন নির্গত হওয়ায় নানা রকম শারীরিক সমস্যা তৈরি হতে পারে।আম ও দুধ একসঙ্গে চলতে পারে, তবে দই নয়।

৪) পেঁয়াজ- রায়তা বানানোর সময় দইয়ের সঙ্গে ভুলেও পেঁয়াজ দেবেন না। অন্যদিকে দই ফুচকা খাওয়া বা বিভিন্ন রান্নায় আমরা দইয়ের সঙ্গে পেঁয়াজের ঘন্ট তৈরি করে থাকি। কিন্তু এই মিশ্রণে অ্যালার্জি, ত্বকের সমস্যা, অ্যাস্থমার মতো মারাত্মক অসুখ হতে পারে।
মাছের সঙ্গে দই খাওয়ার প্রবণতা বাঙালিদের মধ্যে রয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দই ও মাছ- উভয়েই রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন। তাই দুটি একসঙ্গে খাওয়ার ফলে হজমতন্ত্রে সমস্যা, পেটে ব্যথার সমস্যা হতে পারে।

৫) দুধ – দই খান, নয়ত আলাদা করে দুধ পান করুন। কিন্তু কখনই দুটি একসঙ্গে নয়। কারণ, দুটি প্রাণী থেকে সংগৃহীত প্রোটিন একসঙ্গে খাওয়ার ফলে ডায়েরিয়া, অ্যাসিডিটি, বমিভাব, পেট ফুলে ওঠা ও গ্যাসের প্রবণতা বাড়তে থাকে। গ্যাসের থেকে বুক পেট পিঠে ব্যথা হতে পারে।

এছাড়াও যেকোনো শারীরিক সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। সুস্থ থাকুন ভালো থাকুন।