ঘরোয়া উপায় পুরুষরা নিজেদের ত্বকের যত্ন নেবেন কি করে জেনে নিন

৫ জুলাই ২০২১: আমরা সব সময়েই দেখে আসি মেয়েরা নিজেদের ত্বকের যত্ন সব সময় নেয়। কিন্তু পুরুষরা সেই ক্ষেত্রে অনেকটাই আনমনা। তবে , পুরুষদেরও নিজেদের ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। একনজরে দেখে নিন ঘরোয়া উপায় কিভাবে নিজের ত্বকের যত্ন নেবেন।

১) ত্বক আর্দ্র রাখা প্রয়োজন। বিশেষ করে শেভিংয়ের পর ত্বক ভীষণ ভাবে রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। তাই নিয়মিত ক্রিম বা ময়শ্চারাইজার লাগানো ক্লিন শেভ করা পুরুষদের ত্বকের পরিচর্যার অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।


২) দিনে অন্তত দু’বার ফেসওয়াশ কিংবা ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। এর ফলে মুখের মধ্যে জমে থাকা ময়লা, তেল, নোংরা দূর হয়। তার কারণে মুখের পোরসগুলো সঠিক ভাবে খুলে যায় ও ত্বকের মধ্যে ভালভাবে রক্ত সঞ্চালন হয়।
৩) যেহেতু কর্মসূত্রে বা অন্যান্য অনেক কাজেই পুরুষদের বাইরে বেরোতে হয়, তাই সূর্যের আলোর সংযোগে আসেন তাঁরা। এর থেকে শুরু হয় ট্যানের সমস্যা। আর এই ট্যান তোলার জন্য বিভিন্ন পদ্ধতির সাহায্য নিতে হয়। সবচেয়ে বেশি প্রয়োজন, বাইরে বেরনোর আগে সঠিক এসপিএফ- এর সানস্ক্রিন মেখে বেরোনো।
৪) স্কিন এক্সফোলিয়েশন অর্থাৎ মরা কোষ তুলে ফেলা অত্যন্ত প্রয়োজন। নাহলে ত্বকের জেল্লা ফিরবে না। এক্সফোলিয়েশনের জন্য ভিটামিন সি যুক্ত উপকরণ যেমন কমলালেবুর খোসা কিংবা পাতিলেবুর রস ব্যবহার করা যেতে পারে।
৫) ত্বকে স্ক্রাবিং করা দরকার। কারণ মরা কোষ তুলতে, বিভিন্ন কালচে দাগ-ছোপ কমাতে এবং সর্বোপরি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে প্রয়োজন হয় এই স্ক্রাবের। তবে স্ক্রাব করার সময় কখনই গায়ের জোরে ত্বকের উপর ঘষতে নেই। এর ফলে হিতে বিপরীত হয়।
তবে, অব্যশই যেকোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন। ভালো থাকুন।