বর্ষাকালে বৃষ্টির জল থেকে চুলকে ঠিক রাখতে মেনে চলুন কিছু ঘরোয়া নিয়ম

১০ জুলাই ২০২১ : বর্ষাকালে জামা কাপড় থেকে শুরু করে বাড়ির প্রত্যেকটি জিনিসকেই একটু বেশি যত্নে রাখতে হয় না হলে ড্যাম্প পরে নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। একইসঙ্গে নিজের ত্বক এবং চুলকেও যথেষ্ট যত্নে রাখতে হয়। কারণ স্যাতস্যাতে আবহাওয়া চুল পড়ার প্রবণতা বাড়ে ফলে বেড়ে ওঠে সমস্যা। এর পাশাপাশি খুশকি ও তৈলাক্ত ভাবও বাড়িয়ে তোলে। হাজার ব্যস্ততার মধ্যে থেকেও চুলের যত্ন নিতে ভুলবেন না। একনজরে জেনে নিন বর্ষাকালে কীভাবে চুলের যত্ন নেবেন


১ ) চুল ধোয়ার পর মাথা তারতারি শুকিয়ে নেওয়া উচিত। বৃষ্টির জল মাথায় পড়লে বেশিক্ষণ মাথার তালুতে থাকলে, চুলের গোড়ায় ফাঙ্গাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা দেখা দেয় । রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার তেল গরম করে মাথায় দিলে তা মাথার ত্বকের জন্য উপকারি।
২) চুলকে সতেজ ও সুন্দর রাখতে বৃষ্টির জল থেকে চুল বাঁচিয়ে রাখুন। বর্ষাকালে ছাতা ব্যবহার করুন। যদি কোনওভাবেই বৃষ্টির জল এড়াতে না পারেন, তা হলে বাড়ি ফিরে অবশ্যই শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নেওয়া উচিত বলে মতামত বিশেষজ্ঞদের। শুধু বাইরে থেকে চুলের যত্ন নিলেই হবে না। যাঁদের তৈলাক্ত ত্বক তাঁরা বেশি তেলের খাবার খাবেন না। সঙ্গে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত, এমনটাই মত বিশেষজ্ঞদের।
৩ ) ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে, তবে অতিরিক্ত তেল চুলে লাগাবেন না, পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নেবেন। বর্ষার মরশুমের অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না।
যে চিরুনি দিয়ে চুল আঁচড়ান, তাতে জট ছাড়ানো সহজ হবে কিনা সেটা বুঝেই সঠিক চিরুনি ব্যবহার করা উচিত। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন, তাতে গোটা চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে।বিশেষজ্ঞদের মতে, কন্ডিশনার ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে যেন কোনওভাবেই তা চুলের গোড়ায় না ব্যবহার করা হয়। চুলের দৈর্ঘের মাঝামাঝি অংশ থেকে শেষভাগ পর্যন্ত কন্ডিশনার লাগান, তবে অতিরিক্ত কন্ডিশনার লাগানোর দরকার নেই।নিয়মিত চুলের যত্ন নিতে না পারলে, চুল কেটে নতুন স্টাইল করতে পারেন, তাতে বাড়তি ঝামেলা মিটবে, চুলের শেপও সুন্দর থাকবে।
তবে অবশই যেকোনো সমস্যায় চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া প্রয়োজন। সুস্থ থাকুন ভালো থাকুন।