বাতাসে করোনা ভাইরাস ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে, সতর্ক করল কেন্দ্র সরকার

Pneumonia coronavirus

নিউজ ডেস্ক, ২০ মে ২০২১ :করোনা ভাইরাস বাতাসে ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে , এমনই সতর্কবার্তা দেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এই সতর্ক বার্তা দিয়েছেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা। করোনা ভাইরাস মূলত ড্রপলেট থেকে ও বায়ুবাহিত হয়ে ছড়ায়।

সংক্রমিতের থেকে ২ মিটারের মধ্যে পড়ে যায় ড্রপলেট, কিন্তু বাতাসে ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে বলেই জানানো হয়েছে। আর তারজন্যই বলা হয়েছে, করোনা রুখতে মাস্ক পরতে হবে, দূরত্ববিধি বজায় রাখা, স্যানিটাইজেশন এবং ভেন্টিলেশনের ব্যবস্থা করতে হবে সর্বদা। যেসব বাড়িতে ভেন্টিলেশন ব্যবস্থা ভাল, সেখানে একজন সংক্রমিতের অপরজনকে সংক্রমিত করার সম্ভাবনা অনেকটা কমে যায়। এই ভেন্টিলেশন ব্যবস্থাকে একধরনের “কমিউনিটি ডিফেন্স” হিসাবে উল্লেখ করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। যে বিবৃতি দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে, দরজা-জানালা খুলে রাখতে এবং এক্সযস্ট ব্যবহার করতে , যাতে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখা যায়, ঠিক সেভাবেই ভেন্টিলেশনের সুবন্দোবস্ত থাকলে ভাইরাসের ছড়ানোর সম্ভাবনা কমে যায়।
বিবৃতিতে আরও বলা হয়েছে, একজন সংক্রমিত ব্যক্তি নিশ্বাস নিলে, কথা বললে, গান করলে, হাসলে, কাশি বা হাঁচি হলে যে ড্রপলেট বের হয় মূলত তা থেকে সংক্রমণ ছড়ায়। এমনকী যাঁর উপসর্গ নেই, তিনিও সংক্রমণ ছড়াতে পারেন। তাই মাস্ক পড়া অবশই প্রয়োজন. পারলে ডবল বা এন৯৫ মাস্ক পরা ভালো। এবং সর্বদা স্যানিটাইজেশন করা অতি প্রয়োজন।