ভিন জেলায় আটকে থাকা শ্রমিকরা সরকারি সহযোগিতায় ফিরছে নিজ বাড়ির পথে

নিজস্ব সংবাদদাতা, বীরভূম, ২৭ মার্চ, করোনার জেরে দেশজুড়ে চলছে লকডাউন। আর এই লকডাউন কারোর সঙ্গে কারোর লড়াইয়ের জন্য নয়, লকডাউন অদৃশ্যের সাথে লড়াইয়ে জয় পেতে। লড়াই করোনা ভাইরাসের সংক্রমণ থেকে দেশকে বাঁচাতে। আর এই লকডাউন হওয়ার পর থেকে দেশের বেশিরভাগ মানুষ নিজেদের গৃহবন্দী করেছেন করোনাভাইরাস থেকে দেশকে বাঁচানোর জন্য। কিন্তু সমস্যায় পড়তেও হয়েছে অনেক মানুষকে। আর সেই সকল সমস্যা দূর করার জন্য উঠেপড়ে লেগেছে সরকার।

পশ্চিমবঙ্গের বহু মানুষ কর্মসূত্রে ভিন রাজ্যে থাকেন। তারা কেউ শ্রমিক কেউ আবার অন্য পেশার সাথে যুক্ত। লকডাউন চলাকালীন তাদের এরাজ্যে ফেরানো সম্ভব না হলেও আমাদের রাজ্যে এক জেলা থেকে অন্য জেলায় যে সকল মানুষেরা কর্মসূত্রে গিয়ে ফেঁসে গিয়েছেন, অসহায় অবস্থায় পড়ে রয়েছেন তাদের বাড়ি ফেরানোর উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার। সরকারি উদ্যোগে তাদের বাড়ি ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

ঠিক তেমনই বীরভূমের পার্শ্ববর্তী জেলা মুর্শিদাবাদের জঙ্গিপুরের ৬০ থেকে ৬৫ জন শ্রমিক দুর্গাপুরে কাজ করতে গিয়ে হঠাৎ লকডাউন হওয়ায় আটকে পড়েন। তাদের কাছে যেটুকু অর্থ ছিল তা প্রায় শেষের দিকে।আর এমত অবস্থায় তারা অসহায় হয়ে বাড়ি ফেরার জন্য সরকারি সাহায্য প্রার্থনা করেন। আর তাদের সেই আকুতিতে সাড়া দেয় রাজ্য সরকার। শুক্রবার সরকারি উদ্যোগে তাদের বাড়ি ফেরার বন্দোবস্ত করা হয়। দুর্গাপুর থেকে জঙ্গিপুর যাওয়ার পথে শ্রমিক ভর্তি সেই বাস সিউড়িতে এসে দাঁড়ালে জানা যায়, এরকম আরও একটি দুটি বাস আসতে পারে। যেগুলিতে ভিন জেলায় অসহায় ভাবে আটকে পড়া শ্রমিকদের বাড়ি ফেরানো হচ্ছে।

যে সরকারি বাসে করে শ্রমিকদের বাড়ি ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে সেই সরকারি বাসের চালক জানান, “শ্রমিকদের অনুরোধে সম্পূর্ণ সরকারি সহযোগিতায় অন্য জেলায় আটকে পড়া শ্রমিকদের বাড়ি ফেরানো হচ্ছে। পরিস্থিতি বুঝে এরকম আরও বাস চালিয়ে অন্যান্য শ্রমিকদেরও বাড়ি ফেরানো হতে পারে।”