শিলিগুড়ির বিধান মার্কেট বা হংকং মার্কেটের সমস্যা সমাধানে এগিয়ে এলো এসজেডিএ

মার্কেটের

শিলিগুড়ির বিধান মার্কেট বা হংকং মার্কেটের সমস্যা সমাধানে এগিয়ে এলো এসজেডিএ। শিলিগুড়ির বিধান মার্কেট ও সেখানকার ব্যাবসায়ীদের নানান সমস্যা সরজমিনে খতিয়ে দেখতে মার্কেট পরিদর্শনে গেলেন এসজেডিএ-এর চেয়ারম্যান সৌরভ চক্রবর্তি। মঙ্গলবার দুপুরে মার্কেটের ব্যাবসায়ী সমিতির সদস্যদের সাথে আলোচনা করেন তিনি। পাশাপাশি তাদের দীর্ঘ সমস্যা সমাধানে আস্বাসও দেন সৌরভ চক্রবর্তী।

 

শিলিগুড়ি সহ দার্জিলিং জেলার অন্যতম ঐতিহ্যের প্রান কেন্দ্র বিধান মার্কেট বা হংকং মার্কেট। এই মার্কেট বা বাজারের ইতিহাসে ডাঃ বিধানচন্দ্র রায়ের হাত ধরেই এই বাজার গড়ে ওঠে একসময়। সেই সময় থেকেই একাধিক ব্যাবসায়ীরা এখানে তাদের রুজি রোজগার চালিয়ে আসছেন। কিন্তু বর্তমান সময়ে একাধিক সমস্যায় জর্জরিত এই বাজার তথা বাজারের ব্যবসায়ীরা।

 

দীর্ঘ ষাট বছর ধরে এই মার্কেটে এলাকার ব্যাবসায়ীরা এখানকার দোকান গুলিতে ব্যাবসা চালিয়ে এলেও এই দোকান গুলির নির্দিষ্ট কোন মালিকানা নেই তাদের কাছে। এছাড়াও সামান্য বৃষ্টিতেই হাটু সমান জল জমে যায় এই মার্কেটে। পাশাপাশি পর্যপ্ত জল ও শৌচালয়েও ব্যবস্থা নেই এই মার্কেটে। সেই সমস্ত সমস্যা তুলে ধরে, তার সমাধান চেয়ে এসজেডিএ-এর দারস্থ হয় স্থানীয় ব্যাবসায়ী সমিতি৷

 

সেই সমস্যা গুলি সরজমিনে খতিয়ে দেখতে এদিন মার্কেট পরিদর্শন করলেন এসজেডিএ-এর চেয়ারম্যান। দীর্ঘক্ষন ব্যাবসায়ী সমিতির সদস্যদের সঙ্গে আলোচনা করেন তিনি। পরে সমস্যা সমাধানে আস্বস্ত করেন সৌরভ বাবু। এদিন ব্যাবসায়ী সমিতির সভাপতি জানান, ডাঃ বিধানচন্দ্র রায়ের হাত ধরে মার্কেট গড়ে ওঠে। কিন্তু সেই সময় তিনি তাদের আস্বস্ত করেছিলেন ১৫বছর পর নির্দিষ্ট পাট্টা বিলি করে নিজের নিজের মালিকানা পেয়ে যাবেন এখানকার ব্যবসায়ীরা।

 

আর ও পড়ুন    কলকাতা পুরভোটে বেশিরভাগ ওয়ার্ডে তৃতীয় স্থানে চলে গেলো বিজেপি

 

কিন্তু তা আজ পর্যন্ত পায় নি তারা। তাছাড়া পর্যপ্ত জল, শৌচালয় ও ফায়ার সার্ভিস সহ একাধিক সমস্যা রয়েছে এই মার্কেটে। সেইসব নিয়েই এসজেডিএ-এর হস্তক্ষেপ চেয়ে সমাধান চেয়েছিলেন তারা। তাই এদিন চেয়ারম্যান পরিদর্শনে আসেন।

 

অন্যদিকে এসজেডিএ-এর চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী বলেন, আমাদের এই গর্বের মারাকেটের ব্যাবসায়ী সমিতির ব্যাবসায়ীদের সমস্যা গুলি দেখতে আমারা এসেছিলাম। এই মার্কেট নিয়ে একটা কমিটি গঠন করা হযেছে। আগামী বছর প্রথম মাসেই এই নিয়ে আরোও আলোচনা করে, ব্যাবসায়ীদের সমস্যা সমাধানে চেষ্টা করবে শিলিগুড়ি- জলপাইগুড়ি ডেভলপমেন্ট অথোরিটি।