সম্ভবত ‘আমফান’এর ফলে দিঘার জোয়ারে সমুদ্রের অস্বাভাবিক চরিত্র বদল

নিজস্ব সংবাদদাতা, পূর্ব মেদিনীপুর, ১৬ মে, দিঘায় রাতের জোয়ারে সমুদ্রের অস্বাভাবিক চরিত্র বদল।অজস্র বরফের চাঁইএর মতো ফ্যানার স্তুপ জমতে থাকে।প্রতিটি ঢেউ টেনে নিয়ে আসছে ফ্যানা।ফেনার টুকরো উড়তে উড়তে মেরিন ড্রাইভে চলে যাচ্ছে।তারসাথে ছোট্ট বেশকিছূ বরফের বলের মতো টুকরো ছিটকে আসছে যা কিছু সময়ের মধ্যে মিলিয়ে যাচ্ছে জলে।

সমুদ্রের গর্জনও যথেষ্ট অন্যরকম শোনাচ্ছিল।গার্ডঅয়াল থেকে ফেনা জমতে জমতে পেঁজাতুলোর মতো স্তূপ তৈরী হতে থাকে।সমুদ্রের ধারে ঠাণ্ডা হাওয়া দিচ্ছিল।ফেনা গুলি সহজে মিলিয়ে যাচ্ছিল না। তবে এই ফেনার সঠিক কারণ এখনো পর্যন্ত জানা যায়নি।এমন হতবাক করা আজব দৃশ্য সৈকত শহরে এর আগে কেউই দেখেনি।অনেকের ধারণা আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে এমন ঘটনা ঘটে থাকতে পারে।

পাশাপাশি কলকাতা শহর সাত জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা মঙ্গল ও বুধবার। কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনা, এই সাত জেলায় বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও বিক্ষিপ্ত মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের ঝড়ের গতিবেগ ৯০ কিলোমিটার হতে পারে। কলকাতা শহর হাওড়া হুগলি পশ্চিম মেদিনীপুর এই জেলাগুলিতেও ঝড় ও বৃষ্টি ব্যাপকতা থাকবে। উত্তর বঙ্গোপসাগরে আসার পর এরাজ্যে এই ঘূর্ণিঝড়ের ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।