সামাজিক নিরীক্ষার জনশুনানী কর্মসূচি

শুক্রবার পূর্বস্থলী ব্লক এর উদ্যোগে সামাজিক নিরীক্ষার জনশুনানী কর্মসূচি অনুষ্ঠিত হলো। রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজ নিয়ে এই ধরনের কর্মসূচি। প্রথমে পঞ্চায়েতের বাসিন্দারা তারপর গ্রাম সভায় আলোচনা এরপর ব্লক লেভেল এ আলোচনা অনুষ্ঠিত হলো। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সমষ্টি উন্নয়ন আধিকারিক দেবব্রত জানা পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক, করবি অরুণাংশু চক্রবর্তী, জেলা ডিসিশন মেকার জাহাঙ্গির মল্লিক , সামাজিক অডিট ইউনিটের কর্মী উর্মি সরকার ও স্বাধীন রায়,।

আর ও পড়ুন  বিপিন রাওয়াতের দেহ শায়িত মর্গে, আজ শেষ শ্রদ্ধা 

সমষ্টি উন্নয়ন আধিকারিক দেবব্রত জানা জানিয়েছেন যে সামাজিক নিরীক্ষার জনশুনানী বিষয়ে তিনটি বিষয় উল্লেখ যোগ্য ছিল এর মধ্যে অন্যতম হলো বাংলা আবাস যোজনা একশো দিনের কাজ এবং জাতীয় সামাজিক সহায়তা বিষয় নিয়ে আলোচনা। এর প্রধান উদ্দেশ্য হলো প্রথমে গ্রামের মানুষ এলাকার নানাবিধ সমস্যা নিয়ে আলোচনা করবেন এবং ব্লক অফিসের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে বিষয়টি খোঁজখবর নিয়ে নিরীক্ষা করবে। এছাড়াও উন্নয়ন নিয়ে কোন রকম সমস্যা থাকলে সেগুলো চিহ্নিত করন করবেন সামাজিক নিরীক্ষার কর্মীবৃন্দরা। সেই বিষয়গুলো উঠে আসবে গ্রাম সভাতে।

 

গত কয়েকদিন আগে একটি গ্রাম সভা অনুষ্ঠিত হয়েছে ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায়। উল্লেখযোগ্য গ্রাম পঞ্চায়েত শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েত নাদন ঘাট গ্রাম পঞ্চায়েত জাহান্নগর গ্রাম পঞ্চায়েত দোগাছিয়া গ্রাম পঞ্চায়েত সমুদ্রগড় গ্রাম পঞ্চায়েত ও নশরতপুর গ্রাম পঞ্চায়েত প্রভৃতি। ব্লকের ছাত্রী গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা সামাজিক নিরীক্ষা বিষয়ে কথা বলবেন এবং উন্নয়ন নিয়ে নানারকম প্রস্তাব দিতে পারেন এবং যে সমস্ত প্রকল্পের কাজ সম্পূর্ণ হয়েছে সে বিষয়ে কোনরকম ভুল-ত্রুটি থাকলে আলোচনায় আসতে পারে।

 

শুক্রবার পূর্বস্থলী এক নম্বর ব্লকের অফিস প্রাঙ্গণে নিরীক্ষার জনশুনানির কর্মসূচি অনুষ্ঠিত হয়। এখানে সমষ্টি উন্নয়ন আধিকারিক উপস্থিত ছিলেন স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রধান এবং বিভিন্ন গ্রামের বাসিন্দারা তাদের কাছ থেকে নানা বিষয় নিয়ে কথা বলেন এবং সমস্যার সমাধান সম্পর্কে ওয়াকিবহাল করেন। এর উদ্দেশ্য একটাই সামাজিক নিরীক্ষার মধ্যে দিয়ে সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা সমস্যা নিয়ে আলোচনার মধ্য দিয়ে মানুষ প্রকৃত পরিষেবা পাবেন তার জন্যই এই ধরনের কর্মসূচি। প্রথমে পঞ্চায়েতের মানুষ তারপর গ্রাম সভা তারপর ব্লক লেভেলে এই ধরনের সামাজিক নিরীক্ষার কর্মসূচি পালিত হল।