সোমবার থেকেই দিল্লিতে শিশুদের উপর চালু কয়ে গেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ট্রায়াল

নিউজ ডেস্ক, ৭ জুন ২০২১:
সোমবার থেকেই দিল্লিতে শিশুদের উপর চালু কয়ে গেল ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ট্রায়াল। এই ট্রায়াল শুরু করা হয়েছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে এর পক্ষ থেকে। এমনটাই জানা গিয়েছে বিশেষ সূত্র মারফত।

ইতিমধ্যেই এইমস পাটনার তরফে শিশুদের ওপর এই দেশীয় ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়ে গিয়েছিল। গত ১১ মে ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া এইমস কর্তৃপক্ষকে এই ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্র দেয়।সূত্রের খবর , এইমস পাটনায় ১২ থেকে ১৮ বছর বয়সিদের ট্রায়াল’ শুরু হয়েছে। এরপরে ৬ থেকে ১২ এবং ২ থেকে ৬ বছর বয়সি শিশুদের উপরও ট্রায়াল’ শুরু হবে, এমনটাই জানিয়েছেন এইমস পাটনার ডিরেক্টর প্রভাত কুমার সিং।সারা দেশের বিভিন্ন জায়গার ৫২৫ জন স্বাস্থ্যবান শিশু ভলেন্টিয়ারের উপর এই ট্রায়াল হবে।

২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হবে একজন ভলেন্টিয়ারকে, এমনটাই সূত্র মারফত খবর। যদিও, টিকাদানের ক্ষেত্রে এক দিকে যেমন শিশুর সুরক্ষার বিষয়টি মাথায় রাখাতে হবে তেমনই অন্যদিকে ওই শিশুর শরীরে কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া হচ্ছে কিনা, কী ভাবে শিশুর শরীরে ভ্যাকসিনটি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে তাও খতিয়ে দেখা হবে বলেই জানা গিয়েছে ।