হাঁটুর ব্যাথায় ভুগছেন! তাহলে জেনে নিন ঘরোয়া কিছু টোটকা

২৩ নভেম্বর, আজকাল বহু মানুষই হাঁটুর ব্যাথায় ভোগেন। হাঁটুর ব্যাথা বলতে যদি আপনি মনে করেন শুধু বয়স্কদের কথা বলছি, তবে তা নয়, এখন এই ব্যামো সকলেরই। সঠিক পুষ্টি, শরীরচর্চা, ব্যয়ম না করায় এই ব্যাথার শিকার হচ্ছে অনেকেই। তবে রোগ সারাতে সর্বদা ওষুধ না খেয়ে মাঝেমাঝে ঘরোয়া পদ্ধতিতে তা ঠিক করা শরীরের পক্ষে বেশি ভালো আর তাতে আপনি সুস্থও থাকবেন  দীর্ঘদিন। তবে এই হাঁটুর ব্যাথা নিরাময়ের জন্য কিছু ঘরোয়া পদ্ধতির প্রয়োগ করা যেতে পারে। চলুন দেখে নিই-

১। তিন থেকে চার টুকরো বরফ তোয়ালেতে জড়িয়ে তা ব্যাথার জায়গায় ভালো করে ১০ থেকে ১৫ মিনিট চেপে ধরে থাকুন। দেখবেন কিছুটা হলেও আরাম পাবেন।

২। এরপর ৩ থেকে ৪ চামচ অলিভ ওয়েল গরম করে ব্যথা জায়গায় ১০ থেকে ১৫ মিনিট দিনে দুই বা তিনবার মালিশ করুন। তাতে আপনার ব্যাথা অনেকটাই কম উপভোগ করবেন।

৩। এরসাথে দুই কাপ দুধের সঙ্গে এক টেবিল চামচ বাদাম, আখরোটের গুড়ো, সামান্য হলুদ গুড়ো ভালোভাবে মিশিয়েও তা ফুটিয়ে টানা দুমাস ধরে দিনে একবার খান। দুধ ও বাদাম থেকে পাবেন প্রোটিন ও ক্যালসিয়াম, যা আপনাকে যথেষ্ট আরাম দেবে।

৪। সঙ্গে জেনে রাখুন আদাও কিন্তু হাঁটুর ব্যাথা উপশমের আরেক অন্যতম উপায়। তাই সকালে চা খেলে তার সাথে আদা কেও যুক্ত করে নিতে পারেন।

৫। বিকেলের দিকে প্রতিদিন হট ওয়াটার ব্যাগ ব্যবহার করুন তা আপনার ব্যাথাকে ধীরে ধীরে কমিয়ে দেবে।

৬। তবে শরীরচর্চা করতে গিয়ে হাঁটু ব্যাথার মধ্যে কঠিন ব্যয়ম ভূলেও করবেন না। বরং হালকা ব্যয়ম নিয়মিত করুন।

এভাবেই নিয়মিত এই টোটকা গুলি পালন করলে আপনি নিজেই বুঝতে পারবেন না আপনার হাঁটুর ব্যাথা কবে গায়েব হয়ে গিয়েছে।