৩ কেজি প্লাস্টিকের বদলে মিলল ১ কেজি পেঁয়াজ

২৩ ডিসেম্বর, গত দু-মাসে পেঁয়াজের দাম যেরূপ বৃদ্ধি পেয়েছে, তা কমার কোনো লক্ষনই নেই।এদিকে হেঁশেলের সবচেয়ে বেশি দরকার এই পেঁয়াজের।তাই কোথাও যদি কমে পেঁয়াজ মেলে তাহলে সেখানেই জমছে মানুষের ভিড়।এরইমধ্যে মধ্যবিত্তদের মুশকিল দূর করতে এক অভিনব পদ্ধতির আয়োজন করল পূর্ব বর্ধমানের মেমারির একটি ক্লাব।

এই ক্লাবের উদ্যোগে পরিবেশ ও মধ্যবিত্তের পকেট দুটোই বাঁচলো।১৯ থেকে ২১ ডিসেম্বর মেমারির রসুলপুর অনাথ সমিতিতে চলছে মেমারি ব্লক আয়োজিত কৃষিমেলা।সেখানে সেফ ড্রাইভ সেভ লাইভ’, অগ্নি সুরক্ষা, ড্রাইভিং লাইসেন্স তৈরিতে সাহায্য করার পাশাপাশি মাটির থালা, গ্লাস, বাটি, টব প্রদর্শনী ও বিক্রির ব্যবস্থা রেখেছে এই ক্লাব। তবে সব থেকে নজর কেড়েছে পেঁয়াজ।

আমরা জানি, প্লাস্টিক আমাদের পরিবেশ দূষণ করছে কিন্তু এই প্লাস্টিক ব্যবহার উঠে গেলেও এখনও প্লাস্টিক ছাড়া চলছে না অনেকেরই।আর তাই ঘরে ঘরে জমা হচ্ছে প্লাস্টিক।এবার সেই প্লাস্টিক থেকে দূষণ আটকাতে এগিয়ে এল এই ক্লাব।৩ কেজি প্লাস্টিকের বদলে এক কেজি পেঁয়াজ ফ্রি।প্লাস্টিক দিন এর বদলে পেঁয়াজ নিয়ে যান এই ছিল তাঁদের লক্ষ্য।

পরিবেশ সুরক্ষায় হাত বাড়িয়েছেন এলাকাবাসীরাও।প্রতিদিনই স্টলে ভিড় জমেছে মানুষের। প্লাস্টিকের বদলে পেঁয়াজ পেয়ে খুশি সকলেই।মানুষের সাথ পেয়ে খুশি উদ্যোক্তারাও।মেলা শুরুর প্রথম দিনেই ভিড় দেখা যায় ওই স্টলে। স্টলের দায়িত্বে থাকা স্মরজিৎ হাজরা, দীপঙ্কর বিশ্বাসেরা জানান, প্রথম দিনেই বিকেল পর্যন্ত ২৫ জন প্লাস্টিক দিয়ে পেঁয়াজ নিয়ে বাড়ি ফিরেছেন।এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় আসতেই তৎক্ষণাৎ ভাইরাল হয়ে পড়ে।জানা যায়, শনিবার পর্যন্ত মিলেছে এই অভিনব সুযোগ।